জাতীয়

বাংলাদেশে খাদ্যের অভাব নেই

চাঁদপুর, ৩১ মার্চ – বিশ্বের বহু দেশ খাদ্য আমদানিতে হিমশিম খাচ্ছে উল্লেখ্য করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশে খাদ্যের অভাব নেই।

তিনি বলেন, যুদ্ধাবস্থার কারণে দেশে দ্রব্যমূল্যের কিছুটা ঊর্ধ্বগতি থাকলেও তা সাময়িক। আল্লাহর অশেষ রহমত আর কৃষকদের অক্লান্ত পরিশ্রমে প্রতিনিয়ত আমাদের খাদ্যের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।

শুক্রবার (৩১ মার্চ) দুপুরে চাঁদপুর সদর উপজেলা অডিটরিয়ামে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষাবৃত্তি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, পার্বত্য অঞ্চলের পাশাপাশি সমতলে বসবাসকৃত ক্ষদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষাসহ সার্বিক উন্নয়নে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, গৃহহীন, ভূমিহীনরোধে সারা দেশে ঘর করে দেওয়ার পাশাপাশি শিক্ষা সহায়তার জন্য বিভিন্ন উপকরণ ধারাবাহিকভাবে প্রদান করা হচ্ছে। সমাজের মূলধারার সঙ্গে যেন একই তালে চলতে পারে সে ব্যাপারে কাজ করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, মানুষ এখন আর একদিনে পাঁচশ’ জায়গায় বোমা-গ্রেনেড হামলা দেখতে চায় না। এখন একদিনে পাঁচশ জায়গায় ব্রিজ আর সড়ক উদ্বোধন হচ্ছে, তা দেখতে চায়। আজকে শেখ হাসিনার নেতৃত্বে সারা দেশে দারিদ্র্যসীমার হার ১৪ ভাগে নেমে এসেছে। হতদরিদ্র হার নেমে এসেছে ৭ ভাগে। দেশের জনগণের উন্নয়নে আগামীতেও আমরা কাজ করে যাবো।

অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণিতে পড়ুয়া ২শ’ ২২ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীর মাঝে ১১ লাখ ২৩ হাজার টাকার চেক বিতরণ করা হয়।

এসময় অতিথি হিসেবে সদর উপজেলা চেয়ারম্যান নূরুল ইসমলাম নাজিম দেওয়ান, উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, অতিরিক্ত পুলিশ সুপার ইয়াসির আরাফাত, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাহ উপস্থিত ছিলেন।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ৩১ মার্চ ২০২৩

Back to top button