দক্ষিণ এশিয়া

বিজয় দিবসে কি ঘোষণা দেবেন ইমরান খান?

ইস্লামাবাদ, ০৬ ডিসেম্বর- ডিপ্লোমেটিক পাড়ায় ফিসফাস গুঞ্জন হচ্ছে। ব্যস্ত পাকিস্তান দূতাবাস। ইমরান খানও রাজি। এখন শুধু অপেক্ষা, সেখানকার সবচেয়ে ক্ষমতাধর প্রতিষ্ঠান সেনাবাহিনীর সবুজ সংকেতের। তাহলেই দীর্ঘ ৪৯ বছরের প্রতিক্ষার অবসান ঘটবে।

পাকিস্তান বাংলাদেশের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইবে। যেমন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ক্ষমা চেয়েছিল, জার্মানি জাপান। যেমন আয়ারল্যান্ডের গণহত্যার জন্য ক্ষমা চেয়েছিল ব্রিটেন। যেমন আদিবাসী নিধনের জন্য ক্ষমা চেয়েছিল অস্ট্রেলিয়া। ঠিক তেমনি বাংলাদেশের ৪৯ তম বিজয় দিবসে পাকিস্তানের ক্ষমা প্রার্থনার আনুষ্ঠানিক এবং বহুল প্রতিক্ষীত ঘোষণা আসতে পারে, এমন গুঞ্জন কূটনীতিক পাড়ায়।

ক্ষমা প্রার্থনার প্রসঙ্গে আলোচনার পাশাপাশি সংশয়ও রয়েছে। কারণ পাকিস্তান হলো সবচেয়ে ‘আনপ্রেড্রিকটেবল কান্ট্রি। অবশ্য বিশ্লেষকরা বলছেন, এর প্রধান কারণ হলো সে দেশের সেনাবাহিনী। পাকিস্তানে আসলে গণতন্ত্রের আড়ালে দেশ চালায় সেনাবাহিনী। যারাই সরকার পরিচালনা করুক না কেন, আসল ক্ষমতা থাকে সেনাবাহিনীর কাছে। সেনাবাহিনী পছন্দ না করলে, নিমিষেই ক্ষমতাচ্যুত হয়ে যান প্রধানমন্ত্রী। জুলফিকার আলী ভুট্টো, পারভেজ মোশারফ, বেনজীর ভুট্টো, নওয়াজ শরীফ সবাই তাই।

পাকিস্তানে কে সরকারে আছে সেটি বড় কথা নয়, সেনাবাহিনী কি চায়, সেটিই মূখ্য বিষয়। তাই, সেনাবাহিনী চায়নি জন্যই এতোদিন ক্ষমা প্রার্থনার বিষয়টি সুরাহা হয়নি। কারণ ৭১ বাংলাদেশে যে নির্মম গণহত্যা, লুন্ঠন এবং ধর্ষণ হয়েছে তা পাকিস্তানী সেনাবাহিনীই করেছে। ক্ষমা চাইলে তা পাকিস্তানী সেনাবাহিনীর আভিজাত্যে আঘাত লাগবে,তাই তারা ক্ষমা চাইতে দেয়নি, বিভিন্ন সরকার প্রধানদের।

ক্ষমা চাওয়ার বিষয়টি প্রথম আলোচনায় এসেছিল বেনজির ভুট্টোর প্রধানমন্ত্রীত্বের সময়। কিন্তু শেষ পর্যন্ত সেনাবাহিনী আটকে দেন। এরপরও ইস্যুটি এসেছিল দুবার কিন্তু তা হয়নি। এবার কি পারবেন ইমরান খান? কূটনৈতিক বিশ্লেষকরা বলছেন, এবার প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন। পাকিস্তান এখন আন্তর্জাতিক বিশ্বে প্রায় একঘরে। একমাত্র মিত্র তার চীন। আর চীনই চায় পাকিস্তান বাংলাদেশের কাছে ৭১ এর ভূমিকার জন্য ক্ষমা প্রার্থণা করুক। বাংলাদেশ ভারতের কর্তৃত্ব একেবারে কমিয়ে আনার জন্যই এই কৌশল। এখন পর্যন্ত সব কিছু ঠিক ঠাক। বাংলাদেশের কূটনীতিকদের কাছে খসড়াও চালাচালি হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত পাকিস্তান ক্ষমা চাইবে তো?

সূত্রঃ বাংলা ইনসাইডার
আডি/ ০৬ ডিসেম্বর

Back to top button