জাতীয়

পরিচয় মিললো সৌদিতে নিহত ১৮ বাংলাদেশির

ঢাকা, ৩০ মার্চ – ওমরাহ করতে যাওয়ার পথে সৌদি আরবের আসির প্রদেশে ভয়াবহ বাস দুর্ঘটনায় নিহত ১৮ বাংলাদেশির সবার পরিচয় শনাক্ত হয়েছে। এ ঘটনায় উদ্ধার হওয়া আরও ১৭ বাংলাদেশিকে স্থানীয় কয়েকটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এর মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

মক্কায় হজ পালনে যাওয়া যাত্রীরা প্রায়ই দুর্ঘটনায় পড়লেও, সৌদি আরবের আসির প্রদেশে ভয়াবহ বাস দুর্ঘটনাটি গেল কয়েক বছরের মধ্যে ছিল সবচেয়ে মারাত্মক।

এ ঘটনায় মৃত অবস্থায় ২৩ জনের পাশাপাশি জীবিত উদ্ধার করা হয় ১৭ বাংলাদেশিসহ ২৪ জনকে। তবে আগুনে ঝলসে যাওয়ায় বাংলাদেশিদের মরদেহ শনাক্ত করতে বেশ বেগ পেতে হয় উদ্ধারকর্মীদের সঙ্গে থাকা বাংলাদেশ কনস্যুলেট কর্মকর্তাদের।

নিহত ১৮ বাংলাদেশির পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- নোয়াখালীর সেনবাগের শরিয়তউল্লাহর ছেলে শহিদুল ইসলাম, কুমিল্লার মুরাদনগরের আব্দুল আউয়ালের ছেলে মামুন মিয়া, নোয়াখালীর মোহাম্মদ হেলাল উদ্দীন, লক্ষ্মীপুরের সবুজ হোসাইন, কুমিল্লার মুরাদ নগরের রাসেল মোল্লা, কক্সবাজারের মহেশখালীর মো. আসিফ, গাজীপুরের টঙ্গীর আব্দুল লতিফের ছেলে মো. ইমাম হোসাইন রনি, ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার কালু মিয়ার ছেলে রুকু মিয়া, কক্সবাজারের মহেশখালীর শাফাতুল ইসলাম, কুমিল্লার দেবিদ্বারের গিয়াস হামিদ, যশোরের কোতোয়ালির মোহাম্মদ নজরুল ইসলাম, কক্সবাজারের রামু উপজেলার কাদের হোসাইনের ছেলে মোহাম্মদ হোসেন, খাইরুল ইসলাম, রুহুল আমিন, তুষার মজুমদার, মিরাজ হোসাইন, সাকিব এবং রানা মিয়া।

এদিকে, নিহত ১৮ বাংলাদেশির পরিচয় শনাক্তের পর এখন চলছে তাদের মরদেহ দেশে ফেরানোর প্রক্রিয়া।

জীবিত উদ্ধার হওয়া ১৭ বাংলাদেশিকে আবহা প্রাইভেট হাসপাতাল, সৌদি জার্মান হাসপাতাল, মাহায়েল জেনারেল হাসপাতাল ও আসির জেনারেল হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তবে এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, সোমবার (২৭ মার্চ) বিকেল ৪টার দিকে আসির প্রদেশ ও আবহা শহরের সংযোগ সড়কে এ দুর্ঘটনা ঘটে। যাত্রীদের অনেকেই ছিলেন বাংলাদেশি। আভা জেলায় বসবাসরত বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ওমরাহযাত্রীদের নিয়ে রুবা আল হিজাজ পরিবহন কোম্পানির একটি বাস মক্কার উদ্দেশে যাচ্ছিল।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, ব্রেক কাজ না করায় একটি সেতুর ওপর উল্টে গিয়ে বাসটিতে আগুন ধরে যায়। আসির প্রদেশ ও আবহা শহরের সংযোগ সড়কে এ দুর্ঘটনা ঘটে।

খবর পেয়ে সৌদি আরবের সিভিল ডিফেন্স ও রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ ঘটনাস্থলে পৌঁছায় এবং দুর্ঘটনাস্থলে সাধারণের প্রবেশ বন্ধ করে দেয়। হতাহতদের নিকটস্থ হাসপাতালগুলোতে পাঠানো হয়।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ৩০ মার্চ ২০২৩

Back to top button