ব্যবসা

রাজধানীতে লেবুর হালি ৪০০ টাকা!

ঢাকা, ২৭ মার্চ – রাজধানীর মিরপুরে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে এক হালি লেবু। মিরপুর ৬ নম্বর কাঁচাবাজারের একটি দোকানে প্রতি হালি লেবু ৪০০ টাকায় বিক্রি করছেন দোকান মালিক আশরাফ।

সোমবার সরেজমিন মিরপুর ৬ নম্বর কাঁচাবাজারের আশরাফের দোকানে গিয়ে দেখা যায়, লেবু ছাড়াও ওই দোকানে কলা, তরমুজ, দেশি মুরগি, বাঙ্গি, কদবেল, ডিম, আনারস, পেঁপে ও পেয়ারা বিক্রি হচ্ছে।

আশরাফ জানান, তিনি গাজীপুর থেকে এই মালামাল (ফল-সবজি) কিনে এনে ৬ নম্বর কাঁচাবাজারে বিক্রি করেন। বেশ কয়েক বছর ধরে তিনি এই বাজারে ব্যবসা করছেন। দেশি ফলমূল ও সবজির জন্য অনেক ক্রেতাই দূর-দূরান্ত থেকে তার দোকানে আসেন।

সোমবার সকালে এই ব্যবসায়ী অন্যান্য আইটেমেরে সঙ্গে বড় সাইজের ৩০টি লেবু বিক্রি করার জন্য তার দোকানে তোলেন। এ সময় প্রতি হালি লেবুর দাম চাওয়া হয় ৪০০ টাকা।

ব্যবসায়ী আশরাফ জানান, বড় সাইজের এই লেবুর নাম কলম্বিয়া লেবু। একেকটা লেবুর ওজনে ৩৫০ থেকে ৪০০ গ্রাম। এই লেবুতে রস কম হলেও ঘ্রান অনেক বেশি। আর লেবুর খোসা অনেক মোটা হওয়ায় এই খোসা সহজে খাওয়া যায়। মূলত খোসা আর ঘ্রাণের জন্য এই লেবুর চাহিদা অনেক বেশি।

তিনি বলেন, মিরপুরে এই লেবুর ক্রেতা কম। গুলশানের দুইজন ক্রেতা রয়েছেন, যারা এই লেবু কিনতে তার দোকানে আসেন। বর্তমানে বাজারে কলম্বিয়া লেবুর সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। রোজা শুরু হওয়ার কয়েক দিন আগেও তিনি এ লেবুর হালি ২০০ টাকায় বিক্রি করেছেন।

আশরাফ জানান, সোমবার সকালে তিনি এক পিস লেবু ১০০ টাকায় বিক্রি করেছেন। কেউ এক হালি নিতে চাইলেও ফিক্সড ৪০০ টাকাই দিতে হবে।

সূত্র: যুগান্তর
এম ইউ/২৭ মার্চ ২০২৩

Back to top button