ইউরোপ

ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করার কথা জানালো মস্কো

মস্কো, ২৭ মার্চ – রাশিয়ার সীমান্তে ইউক্রেনের একটি ড্রোন ভূপাতিত করার দাবি করেছে মস্কো। রোববার (২৬ মার্চ) রুশ প্রতিরক্ষামন্ত্রী সেরগেই শোইগু ড্রোন ভূপাতিত করার কথা জানান।

এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ৪০০ কিলোমিটার (২৪৯ মাইল) দূরে কিরেয়েভস্ক শহরে ড্রোনটি ভূপাতিত করা হয়।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, ড্রোনটি ভূপাতিত করার সময় বিস্ফোরণে অন্তত তিনজন আহত হয়েছেন।

তবে এ ঘটনায় এখনও কোনো মন্তব্য করেনি ইউক্রেন। বেসামরিক নাগরিকদের ওপর ড্রোন হামলার কথা অস্বীকারও করেছে কিয়েভ। এদিকে, মস্কো ইউক্রেনের বিরুদ্ধে শত শত ড্রোন মোতায়েন করেছে।

মস্কোর আইনপ্রয়োগকারী সংস্থা বলছে, তুলা অঞ্চলের লোকালয়ে ব্যাপক হামলা চালিয়েছে বিস্ফোরকবোঝাই এ ড্রোন। ঘরবাড়ি বিধ্বস্তের পাশাপাশি আহত হয়েছে অনেকে। একে ‘টুপলভ- ওয়ান ফোরটি ওয়ান’ ড্রোন হিসেবে শনাক্ত করে ক্রেমলিন। গত ডিসেম্বরেও ওই এলাকায় রুশ যুদ্ধবিমান ভূপাতিত হয়ে প্রাণ হারান তিন সামরিক কর্মকর্তা।

এদিকে ইউক্রেন আগ্রাসনের একবছর পার হলেও এখনো পুরোপুরি যুদ্ধক্ষেত্রে সাফল্য লাভ করতে পারেনি রুশ প্রশাসন। ফলে নতুন করে যুদ্ধের জন্য সেনা নিয়োগ দেওয়ার কথা ভাবছে ক্রেমলিন।

এ বিষয়ে অবগত ও নাম প্রকাশে অনিচ্ছুক সূত্র জানিয়েছে, ইউক্রেনের সঙ্গে লড়াই দীর্ঘ হওয়া সাপেক্ষে ক্রেমলিন পুনরায় এবছর আরও ৪ লাখ সেনা চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার পরিকল্পনা করছে। উচ্চাভিলাষী এই নিয়োগ অভিযান ক্রেমলিনকে আরেকটি জোরপূর্বক সংহতি এড়াতে অনুমতি দেবে। বছরের শেষের দিকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পুনঃনির্বাচিত করার প্রচারণাকেও ত্বরান্বিত করবে এটি।

সর্বশেষ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সেনা সংহতির ঘোষণায় জনসাধারণের মধ্যে অনাস্থা দেখা দেয়। ১০ লাখের মতো রাশিয়ান দেশ ছেড়েছিলেন এ কারণে।

যুদ্ধক্ষেত্রে ও অভ্যন্তরীণভাবে রাজনৈতিক চ্যালেঞ্জের মাঝেও পুতিন ইঙ্গিত দিয়েছেন তিনি আত্মবিশ্বাসী যে, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের মধ্যে ইউক্রেনের সমর্থকদের ছাড়িয়ে যেতে সক্ষম হবে রাশিয়া।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ২৭ মার্চ ২০২৩

Back to top button