জাতীয়

জরুরিভিত্তিতে হজ ফ্লাইট সূচি চায় ধর্ম মন্ত্রণালয়

ঢাকা, ২৬ মার্চ – সুষ্ঠু হজ ব্যবস্থাপনার জন্য জরুরিভিত্তিতে হজের ফ্লাইট সূচি চায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়। এজন্য রোববার (২৬ মার্চ) ধর্ম মন্ত্রণালয় থেকে হজযাত্রী পরিবহনের সঙ্গে যুক্ত তিনটি বিমান সংস্থার কাছে চিঠি পাঠানো হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদি এরাবিয়ান ও ফ্লাইনাসের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন হিজরি ১৪৪৪ সনের পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ২০২৩ সনে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী সৌদি আরবে হজ পালন করতে পারবেন। সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে এবং মক্কা ও মদিনায় বাড়ি ভাড়াসহ অন্যান্য কার্যাবলি সম্পাদনের জন্য জরুরিভিত্তিতে ফ্লাইট শিডিউল জানা প্রয়োজন।

এমতাবস্থায়, জরুরিভিত্তিতে ফ্লাইট শিডিউল ধর্ম মন্ত্রণালয়ের হজ-১ শাখায় পাঠানোর অনুরোধ করা হয় চিঠিতে।

গত ১৯ মার্চ এক সংবাদ সম্মেলনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক শফিউল আজিম জানান, চলতি বছরের হজ ফ্লাইট আগামী ২১ মে থেকে শুরু হবে। এ বছর প্রাক-হজ ফ্লাইটে ১৬০টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে বাংলাদেশ বিমান। হজের আগে ২২ জুন বিমানের হজ ফ্লাইট শেষ হবে।

তিনি আরও জানান, নির্ধারিত সময় ২১ মে রাত পৌনে ৪টায় প্রথম ফ্লাইট বিজি-৩০০১ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশ্যে যাত্রা করবে। ফ্লাইটটি জেদ্দা বিমানবন্দরে স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় অবতরণ করবে।

এখন হজযাত্রী নিবন্ধন চলছে। নিবন্ধন শেষ হবে সোমবার (২৭ মার্চ)। হজের খরচ বেড়ে যাওয়ায় এ বছর বারবার সময় বাড়িয়েও এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রীর কোটা পূরণ হচ্ছে না।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ২৬ মার্চ ২০২৩

Back to top button