দক্ষিণ এশিয়া

মহড়ার সময় ‘ভুলে’ ৩ মিসাইল উৎক্ষেপণ ভারতের

নয়াদিল্লি, ২৫ মার্চ – ভারতীয় সামরিক বাহিনীর মহড়ার সময় ভুলে তিনটি মিসাইল উৎক্ষেপণের ঘটনা ঘটেছে। রাজস্থানের পোখরান ফিল্ড ফায়ারিং রেঞ্জে মহড়া চলাকালে শুক্রবার এই ঘটনা ঘটে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, প্রাথমিকভাবে জানা গেছে, প্রযুক্তিগত ত্রুটির কারণে ভূমি থেকে শূন্যে আঘাত হানতে সক্ষম তিনটি মিসাইলের উৎক্ষেপণ করা হয়। স্বল্পপাল্লার ওই ক্ষেপণাস্ত্রগুলো ১০ থেকে ২৫ কিলোমিটারের মধ্যে থাকা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

ভারতীয় সামরিক বাহিনীর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, মিসাইল উৎক্ষেপণের ঘটনায় ইতোমধ্যেই সেনাবাহিনীর পক্ষ থেকে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তিনটি ক্ষেপণাস্ত্রই পোখরানের আশপাশের বিভিন্ন গ্রামে গিয়ে আছড়ে পড়ে।

এর মধ্যে দুটির ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে। একটি মিসাইলের খোঁজ এখনও পাওয়া যায়নি। পুলিশ ও সেনাবাহিনী তৃতীয় মিসাইলের খোঁজে তল্লাশি চালাচ্ছে। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

এ প্রসঙ্গে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল অমিতাভ শর্মা জানিয়েছেন, সামরিক মহড়ার সময় প্রযুক্তিগত ত্রুটির কারণে ক্ষেপণাস্ত্রগুলোর উৎক্ষেপণ হয়েছিল। এই ঘটনার তদন্ত শুরু হয়েছে। তদন্তের ফলাফলের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

প্রসঙ্গত, এর আগে ২০২২ একই ধরনের এক ঘটনার কারণে ভারত-পাকিস্তান যুদ্ধের সম্ভাবনা তৈরি হয়েছিল। ওই সময় পাকিস্তানের ভেতরে ব্রহ্মস মিসাইল ছোড়ার ঘটনা ঘটেছিল। সেই ঘটনায় বিমানবাহিনীর তিন অফিসারকে বরখাস্ত করেছিল ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সূত্র: যুগান্তর
এম ইউ/২৫ মার্চ ২০২৩

Back to top button