পশ্চিমবঙ্গ

কী কী কাজ করতে পারবেন সিভিক ভলান্টিয়াররা, হাইকোর্টের ভর্ৎসনার পর নির্দেশিকা প্রকাশ

কলকাতা, ২৫ মার্চ – সিভিক ভলান্টিয়ারদের দিয়ে আরও কোনও প্রশাসনিক কাজ নয়। হাইকোর্টের নির্দেশের পর সিভিক ভলান্টিয়ারদের কাজ কী, তা নির্দেশিকা দিয়ে বেঁধে দিল রাজ্য পুলিশ। সিভিক ভলান্টিয়ারদের কাজ নিয়ে নানা অভিযোগ উঠেছিল। হাইকোর্টেও ভৎর্সনার মুখে পড়তে হয় রাজ্য সরকার ও পুলিশকে। তারপরই এই নির্দেশিকা প্রকাশ করা হল।

নির্দেশিকা অনুযায়ী, শুধুমাত্র পুজো, উৎসবে পুলিশকে সহযোগিতা করতে পারবে সিভিক ভলান্টিয়াররা। এছাড়া ট্র্যাফিক সামলানোর দায়িত্ব পালন করবে তারা। বেআইনি পার্কিং আটকাতে পুলিশকে সহযোগিতা করবে। সাধারণ মানুষের নিরাপত্তার কাজে পুলিশকে সাহায্য করবে। শুক্রবার ভবানী ভবন অর্থাৎ রাজ্য পুলিশের ডিরেক্টরেটের তরফ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে।

সম্প্রতি রাজ্য পুলিশের আইজি-কে এই গাইডলাইন তৈরির নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। আগামী ২৯ মার্চের মধ্যে গাইডলাইন তৈরি করে আদালতে জমা দেওয়ার কথা বলা হয়েছিল। রাজ্যে আইন শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে সিভিক ভলান্টিয়ারদের কী ভূমিকা? তা জানতে চেয়েছিল আদালত। শুধু তাই নয়, কোন কোন কাজে সিভিক ভলান্টিয়ারদের ব্যবহার করা হয়, তাও রাজ্যের কাছে জানতে চান বিচারপতি রাজাশেখর মান্থা।

উল্লেখ্য, আমতার ছাত্র নেতা আনিস খানের মৃত্যুর ঘটনায় প্রশ্ন উঠেছিল সিভিক ভলান্টিয়ারদের ভূমিকা নিয়ে। রাতের বেলা পুলিশি তল্লাশির সময় ছাদ থেকে পড়ে মৃত্যু হয়েছিল আনিসের। পরবর্তী সময়ে রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়ও আদালতে স্বীকার করে নিয়েছিলেন আনিস কাণ্ডে পুলিশি গাফিলতির কথা। তাই এই নির্দেশিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

প্রাক্তন পুলিশকর্তা অরিন্দম আচার্য মনে করেন, সিভিক পুলিশের দায়িত্ব নিয়ে আগেই নির্দেশিকা জারি করা উচিত ছিল। সব ক্ষেত্রে হাইকোর্টের হস্তক্ষেপের প্রয়োজন কেন পড়বে, সেই প্রশ্ন তুলেছেন তিনি। এই প্রসঙ্গে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, ‘সিভিক ভলান্টিয়াররা যে টাকা পান, তাতে তাঁদের সংসার চলে না। সর্বোপরি বেশির ভাগ জায়গায় সিভিক ভলান্টিয়ারদের নিয়ন্ত্রণ করে তৃণমূল নেতারা। ভোটের দিন বুথ দখল করা থেকে বাড়ি থেকে কাউকে তুলে নিয়ে আসা, সব কাজই করানো হয় তাঁদের দিয়ে।’ এই নির্দেশিকা আদতে কতটা কার্যকর হবে, তা নিয়ে সন্দেহ রয়েছে বিজেপির।

সূত্র: টিভি নাইন
আইএ/ ২৫ মার্চ ২০২৩

Back to top button