উত্তর আমেরিকা

আমি খুশি, আমার সন্তানেরা টিকটক ব্যবহার করতে পারে না

অটোয়া, ২৫ মার্চ – বিশ্বব্যাপী জনপ্রিয় ভিডিও শেয়ারিং চীনা অ্যাপ টিকটক কানাডায় নিষিদ্ধ করার পর এক প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, আমার সন্তানেরা আর টিকটক ব্যবহার করতে পারে না। এ জন্য আমি ভীষণ খুশি।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, কানাডা সফরে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার (২৪ মার্চ) কানাডার অটোয়াতে বাইডেনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলন করেছেন জাস্টিন ট্রুডো। সেখানে তিনি বলেন, ‘টিকটককে ঘিরে আমাদের জাতীয় নিরাপত্তা নিয়ে আমরা উদ্বিগ্ন। আমাদের ব্যবহারকারীদের তথ্য চীন সরকারের ফোনে থাকতে পারে না। এ জন্য টিকটক নিষিদ্ধ করা হয়েছে। আমার সন্তানেরা আর টিকটক ব্যবহার করতে পারবে না, এ জন্য আমি খুশি।’

৫১ বছর বয়সী কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর তিনটি সন্তান রয়েছে। এর মধ্যে দুজন কিশোর বয়সী। গত মাসে কানাডা সরকার চীনের ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক নিষিদ্ধ করেছে। তখন কানাডা সরকার এক বিবৃতিতে বলেছিল, টিকটক প্ল্যাটফর্ম আমাদের গোপনীয়তা ও নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ।

এদিন সংবাদ সম্মেলনে ট্রুডো আরও বলেন, আমি সত্যিই আমার সন্তানদের ব্যক্তিগত গোপনীয়তা ও নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ছিলাম। এখন আমি আনন্দিত যে আমার সন্তানেরা আর টিকটক ব্যবহার করতে পারে না।

এদিকে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসে এক শুনানিতে প্রায় সাড়ে চার ঘণ্টা জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শাও জি চিউ। শুনানিতে তাকে কঠিন তোপের মুখে পড়তে হয়েছে। চিউয়ের সন্তানেরা কেন টিকটক ব্যবহার করে না, টিকটক ব্যবহারকারীদের তথ্য চলে যাচ্ছে চীন সরকারের কাছে, বাইটড্যান্সে চিউয়ের শেয়ার রয়েছে কি না—এ রকম নানা প্রশ্নবাণে জর্জরিত হতে হয়েছে শাও জি চিউকে।

নিরাপত্তা ইস্যুসহ নানা কারণ দেখিয়ে ইতিমধ্যে কানাডা, বেলজিয়াম, ডেনমার্ক, নিউজিল্যান্ড, তাইওয়ান, যুক্তরাজ্য, ফ্রান্স, নেদারল্যান্ডস ও নরওয়ে টিকটক নিষিদ্ধ করেছে।

উল্লেখ্য, বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক। সাম্প্রতিক সময়ে বিনোদনের অন্যতম এক মাধ্যম বলা হয় এই অ্যাপটিকে। এর মাধ্যমে যে কেউ সহজেই ভিডিও বানিয়ে শেয়ার করে থাকেন। অল্প সময়েই তা পৌঁছে যায় লাখ লাখ টিকটক ব্যবহারকারীর কাছে। তবে সম্প্রতি চীনা কোম্পানি বাইটড্যান্সের তৈরি জনপ্রিয় এই অ্যাপটি নিয়ে বহুবার বিতর্ক হয়েছে। ব্যবহারকারীদের তথ্য গোপন রাখতে না পারার অভিযোগে তবে সম্প্রতি চীনা কোম্পানি বাইটড্যান্সের তৈরি জনপ্রিয় এই অ্যাপটি নিয়ে বহুবার বিতর্ক হয়েছে। ব্যবহারকারীদের তথ্য গোপন রাখতে না পারার অভিযোগে একের পর এক দেশ টিকটকে নিষেধাজ্ঞা দিচ্ছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৫ মার্চ ২০২৩

Back to top button