পশ্চিমবঙ্গ

বিশ্বভারতীর কাছে সময় চেয়ে নিলেন অমর্ত্য সেন, আইনজীবীর মাধ্যমে পাঠালেন চিঠি

কলকাতা, ২৫ মার্চ – বিশ্বভারতীর জমি দখল কাণ্ডে উচ্ছেদের হুমকি দিয়ে নোটিশ পাঠিয়ে তলব করা হয়েছিল নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে। আগামী ২৯ মার্চ সশরীরে বা তার প্রতিনিধিকে বিশ্বভারতীর সেন্ট্রাল অ্যাডমিশন বিল্ডিংয়ের কনফারেন্স হলে হাজির হতে বলা হয়েছিল ওই নোটিশে। সেই নোটিশের পরিপ্রেক্ষিতে শুক্রবার আইনজীবীর মাধ্যমে পাল্টা চিঠি দিয়ে বিশ্বভারতীর কাছে সময় চেয়ে নিলেন অমর্ত্য সেন।

অমর্ত্য সেনের আইনজীবী গোরাচাঁদ চক্রবর্তী সমকালকে বলেন, বিশ্বভারতীর জয়েন্ট রেজিস্টার এবং এস্টেট অফিসার সম্প্রতি নোটিশ পাঠিয়ে জানতে চেয়েছেন প্রতীচীর অতিরিক্ত দখল তরা জমি থেকে কেন অমর্ত্য সেনকে উচ্ছেদ করা হবে না। সেই নোটিশের পরিপ্রেক্ষিতে আমরা সময় চেয়েছি। অমর্ত্য সেনকে এই মুহূর্তে দেশের বাইরে রয়েছেন। তার অনুপস্থিতিতে বিশেষ কারণবশত জমি সংক্রান্ত প্রয়োজনীয় কিছু নথি পাওয়ার ক্ষেত্রে সমস্যা হচ্ছে। তাই অতিরিক্ত চার মাস সময় চেয়ে নিয়েছি। জয়েন্ট রেজিস্টার এবং এস্টেট অফিসার দুজনকেই চিঠি দেওয়া হয়েছে। প্রতিলিপি না দিলেও তারা চিঠি রিসিভ করেছে বলেই শুনেছি।

প্রসঙ্গত, ২০০৬ সাল থেকেই নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সঙ্গে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ১৩ ডেসিবেল জমি নিয়ে টানাপোড়েন চলছে। সম্প্রতি সেই বিতর্ক চরম ওঠে। কিছুদিন আগে এই অর্থনীতিবিদ শান্তিনিকেতনের প্রতীচীর বাড়িতে অবস্থান করার সময় তাকে শিগগিরই ১৩ ডেসিবেল জায়গা খালি করার নোটিশ পাঠায় বিশ্বভারতী কর্তৃপক্ষ। ওই নোটিশ ঘিরে শুরু হয় জোরালো বিতর্ক। বিতর্ক চরমে উঠলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে শান্তিনিকেতনে পৌঁছে অমর্ত্য সেনের হাতে তার জমির কাগজপত্র বুঝিয়ে দেন।

বিশ্বভারতী প্রতিষ্ঠায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সহযোগী ছিলেন অমর্ত্য সেনের দাদু পণ্ডিত ক্ষিতিমোহন সেন। কবিগুরুর সময় থেকেই শান্তিনিকেতনের ‘প্রতীচী’ বাড়িতে বসবাস করছে সেন পরিবার। ১৯৪৩ সালে অমর্ত্য সেনের বাবা প্রয়াত আশুতোষ সেনের নামে ৯৯ বছরের জন্য এই জমি লিজ দেওয়া হয়েছিল। সম্প্রতি সেই লিজের ১.৩৮ একর জমির রেকর্ড আশুতোষ সেনের পরিবর্তে নিজের নাম নথিভুক্ত করার জন্য আবেদন করেছিলেন অমর্ত্য সেন। পশ্চিমবঙ্গ সরকারের ভূমি ও ভূমি সংস্কার দপ্তর সম্প্রতি সেই আবেদনে সাড়া দিয়ে অমর্ত্য সেনের নামে জমির রেকর্ড ট্রান্সফার করে দেয়।

সূত্র: সমকাল
আইএ/ ২৫ মার্চ ২০২৩

Back to top button