দক্ষিণ এশিয়া

খরচ ১০০ কোটি! মধ্যপ্রদেশে ১০ তলা পার্টি অফিস বানাচ্ছে বিজেপি

নয়াদিল্লি, ২৫ মার্চ – এই বছর ভারতের যে কয়টি রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে, তার মধ্যে অন্যতম মধ্য প্রদেশ। ২০২৪ সালের জাতীয় নির্বাচনের আগে সব নির্বাচনেই ভাল ফল করতে মরিয়া পদ্ম শিবির। এই পরিস্থিতিতে মধ্য প্রদেশে তৈরি হচ্ছে বিরাট পার্টি অফিস। এমনিতেই বর্তমান পার্টি অফিস বেশ বড়। দেশের মধ্যে পার্টি অফিস হিসেবেও বৃহত্তম। কিন্তু সেই নজির ভেঙে নির্বাচনের আগে আরো বড় নজির গড়ার লক্ষ্যে পদক্ষেপ নিয়েছে বিজেপি।

জানা গেছে, আগামী রবিবারই সেই ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। অতিকায় এই ভবন নির্মাণে খরচ পড়বে প্রায় ১০০ কোটি রুপি। ১৯৯১ সালে তৎকালীন সুন্দরলাল পাটওয়া সরকারের আমলে মধ্য প্রদেশের ভোপালে যে পার্টি অফিস তৈরি করা হয়েছিল, সেটিই ছিল বৃহত্তম। খরচ পড়েছিল দুই কোটি রুপি।

মধ্য প্রদেশের বিজেপি সভাপতি ভিডি শর্মা জানিয়েছেন, ভারতের সব জেলাতেই একটি করে পার্টি অফিস খুলতে চায় বিজেপি। ভোপালেও নতুন পার্টি অফিস খোলার পরিকল্পনা অনেক দিনের। অবশেষে তৈরি হবে নতুন পার্টি অফিস।

শর্মা আরো জানান, এই অফিস মূলত তিন ভাগে বিভক্ত হবে। প্রধান অফিস ‘সংকল্প সঙ্কুল’, নেতাদের বাসস্থান ‘সমর্পণ সঙ্কুল’ ও কর্মীদের বাসস্থান ‘সহযোগ সঙ্কুল’। সব মিলিয়ে ভবনটি হবে ১০ তলা। একটি বিরাট অডিটোরিয়ামও থাকবে, যেখানে একসঙ্গে এক হাজার লোক বসতে পারবেন।

উল্লেখ্য, পুরনো কার্যালয় থেকে বিজেপি মধ্য প্রদেশে ছয় বার নির্বাচনে লড়ে তিনবার জিতেছে।

সূত্র: কালের কন্ঠ
আইএ/ ২৫ মার্চ ২০২৩

Back to top button