ইউরোপ

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১০

কিয়েভ, ২৪ মার্চ – ইউক্রেনজুড়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় দেশটির অন্তত ১০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২০ জন। বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে। খবর আলজাজিরার।

পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের কোস্তিয়ানতিনিভকা শহরে ক্ষেপণাস্ত্রের আঘাতে একটি আশ্রয়কেন্দ্রে অন্তত ৫ জন নিহত হয়েছেন।

বৃহস্পতিবার রাতে রাশিয়ার রকেট, আর্টিলারি এবং বিমান হামলায় সুমি অঞ্চলের একটি শহরে দুজন বেসামরিক লোক নিহত এবং নয়জন আহত হন।

এদিকে খেরসনে রাশিয়ার গোলাবর্ষণে একজন নিহত হয়েছেন। আরও একজন নিহত হয়েছেন বিলোজারকাতে। এই শহরে রুশ হামলায় আহত হয়েছেন ৪ জন।

অপরদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুতে শিগগিরই দীর্ঘ প্রত্যাশিত পালটা আক্রমণে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেছেন ইউক্রেনের সেনারা।

বৃহস্পতিবার ইউক্রেনের সামরিক বাহিনীর কর্মকর্তা জেনারেল আলেকজান্দার সাইরাসকি টেলিগ্রামে দেওয়া এক বার্তায় বলেন, ‘বাখমুতে দীর্ঘস্থায়ী ও রক্তক্ষয়ী লড়াইয়ের ফলে রাশিয়ার ভাড়াটে সেনা ওয়াগনার গ্রুপের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ধীরে ধীরে তাদের আক্রমণের তেজ কমে আসছে। খুব শিগগিরই আমরা এ সুযোগের সদ্ব্যবহার করব। এর আগে আমরা কিয়েভ, খারকিভ, বালাকলিয়া ও কুপিয়ানস্কেও তা-ই করেছি।’

গত বছরের নভেম্বরের পর থেকে যুদ্ধক্ষেত্রে বড় ধরনের অগ্রগতি পায়নি রাশিয়া। এরপর থেকে সেখানে নতুন করে সেনা পাঠিয়েছে মস্কো। সবশেষ বাখমুত ঘিরে ব্যাপক যুদ্ধ চলছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে।

সূত্র: যুগান্তর
আইএ/ ২৪ মার্চ ২০২৩

Back to top button