দক্ষিণ এশিয়া

সংসদ সদস্য পদ হারিয়ে যে বার্তা দিলেন রাহুল গান্ধী

নয়াদিল্লি, ২৪ মার্চ – লোকসভায় সংসদ সদস্য পদ খারিজ হওয়ার পরে প্রথমবারের মতো মুখ খুললেন ভারতের বিরোধীদলীয় নেতা ও কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী। জানালেন, কোনোভাবেই মাথা ঝোঁকাবেন না তিনি। শুক্রবার (২৪ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, সংসদ সদস্য পদ খারিজ হওয়ার পর প্রথমবার টুইট করেছেন রাহুল। তিনি লিখেছেন, ‘দেশের হয়ে আওয়াজ তোলার জন্য লড়ে যাচ্ছি। আমি যেকোনো মাসুল দিতে প্রস্তুত।’

মোদির পদবি নিয়ে আপত্তিকর মন্তব্য করার অভিযোগ উঠেছিল রাহুলের বিরুদ্ধে। তার জেরে দুই বছরের কারাদণ্ড দিয়েছিলেন আদালত। তবে পরে তিনি জামিনও পেয়েছেন। কংগ্রেসের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, রাহুলের কণ্ঠরোধ করার জন্য নানা পরিকল্পনা নিচ্ছে বিজেপি।

এর আগে ২০১৯ সালের ফৌজদারি মানহানির মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় শুক্রবার (২৪ মার্চ) লোকসভা সচিবালয়ের জারি করা বিজ্ঞপ্তিতে রাহুলের সংসদ সদস্য পদ খারিজ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কেরালার ওয়েনাড সংসদীয় নির্বাচনী এলাকার প্রতিনিধিত্বকারী শ্রী রাহুল গান্ধী দোষী সাব্যস্ত হওয়ায় আর্টিকেল ১০২(১)(ই) এর বিধান অনুসারে লোকসভার সদস্যপদ থেকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। তা কার্যকর হবে ২০২৩ সালের ২৩ মার্চ থেকে।’

যদিও প্রবীণ কংগ্রেস নেতা মনীশ তেওয়ারি বলছেন, লোকসভা সচিবালয় কোনো সংসদ সদস্যকে অযোগ্য ঘোষণা করতে পারে না। রাষ্ট্রপতিকে নির্বাচন কমিশনের সঙ্গে পরামর্শ করে এটি করতে হবে।

এই পরিস্থিতিতে নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে ক্ষমতার অপপ্রয়োগের অভিযোগ তুলে অন্য বিরোধী দলগুলোকে নিয়ে আন্দোলনের পথে নেমেছে কংগ্রেস। শুক্রবার দলের সভাপতি মল্লিকার্জুন খড়গে ১২টি বিরোধী দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। বাম, জেডি(ইউ), ডিএমকের পাশাপাশি বৈঠকে ছিল অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টিও (আপ)। এরপর সংসদ ভবন থেকে মিছিল করে রাষ্ট্রপতি ভবনে যান তারা।

২০১৯ সালে কর্নাটকে ভোটের প্রচারে গিয়ে রাহুল গান্ধী মন্তব্য করেছিলেন, ‘দেখা যাচ্ছে যারাই দুর্নীতি করছেন তাদেরই পদবি মোদি। আইপিএলে লুট করেছিলেন ললিত মোদি। নীরব মোদি টাকা লুট করে পালিয়ে গেছেন। আর যিনি তাকে পালিয়ে যেতে সাহায্য করেছেন তিনিও একজন মোদি। দুজনেই একই রাজ্যের।’

এরপরেই গুজরাতের বিজেপির এক সংসদ সদস্য সুরাতের আদালতে মামলা করেন। তারও পদবি মোদি। তিনি আদালতে বলেন, মোদি পদবিকে রাহুল গান্ধী অপমান করেছেন। যদিও কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে জানিয়েছেন, তার দল যখন জনগণের টাকা নিয়ে কে পালিয়েছে তাদের খুঁজছে, তখন বিজেপি মূল ইস্যু থেকে মনোযোগ সরানোর চেষ্টা করছে।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ২৪ মার্চ ২০২৩

Back to top button