পশ্চিমবঙ্গ

কেঁচো খুঁড়তে কেউটে! পুরসভাতে বড়সড় দুর্নীতির তথ্য ‘ফাঁস’ করল ইডি

কলকাতা, ২১ মার্চ – এ যেন কেঁচো খুঁড়তে কেউটের খোঁজ! কলকাতা হাইকোর্টের নির্দেশে নিয়োগ দুর্নীতির তদন্ত করছে ইডি এবং সিবিআই। আর সেই তদন্ত করতে গিয়েই এবার আরও বড়সড় কেলেঙ্কারির খোঁজ। পুরসভাতেও নিয়োগে বড়সড় দুর্নীতি হয়েছে। আর সেই সংক্রান্ত হাতে এসেছে বলেও দাবি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের। শুধু তাই নয়, পুরসভাতে নিয়োগ দুর্নীতির তথ্যও এখন তদন্তকারীদের হাতে। আর এরপরেই সিবিআই-এর দুর্নীতিদমন শাখাকে ইডি জানাবে বলে জানা যাচ্ছে।

সিবিআইকে তথ্য দেবে ইডি
শুধু তাই নয়, কলকাতা হাইকোর্টকে এই বিষয়ে একটি রিপোর্ট জমা দেওয়া হবে বলে জানা গিয়েছে। ফলে আগামীদিনে কি এবার পুরসভাতে নিয়োগ দুর্নীতির তদন্তেও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা? এমনই জল্পনা তৈরি হয়েছে। জানা গিয়েছে, সিবিআই যদি এই বিষয়ে পদক্ষেপ করে তাহলে ইডিও তদন্ত শুরু করতে পারে। তবে এই বিষয়টি কলকাতা হাইকোর্টের উপর অনেকটাই নির্ভর করবে বলেই মনে করা হচ্ছে।

৬০ টি পুরসভাতে নিয়োগ দায়িত্বে অয়নের সংস্থা
শান্তনুর ফোন ঘেটে অয়ন শীলের খোঁজ পায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এরপরেই রবিবার দফায় দফায় অয়নকে জেরা করা হয়। তল্লাশি চালানো হয় বাড়িতেও। অন্তত ৩৭ ঘন্টা জেরা শেষে তাঁকে গ্রেফতার করে ইডি। তবে দীর্ঘ তল্লাশিতে অয়নের বাড়ি থেকে একাধিক তথ্য এবং ওএমআর শিট উদ্ধার হয়। উদ্ধার হয় পুরসভাতে নিয়োগের একাধিক নথি। তবে এদিন আদালতে ইডির দাবি, ৬০ টিরও বেশি পুরসভার নিয়োগে দুর্নীতি হয়েছে। এই সমস্ত পুরসভাতে নাকি নিয়োগের দায়িত্ব ছিল
অয়নের সংস্থা এবিএস ইনফোজোন।

মোটা অঙ্কের বিনিময়ে চাকরি
এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে তদন্তকারী সংস্থার দাবি, কামারহাটি পুরসভা, হালিশর পুরসভা, পানিহাটি, উত্তর ও দক্ষিণ দমদম পুরসভার মতো একাধিক পুরসভার কথা তুলে ধরেছে। শুধু তাই নয়, অন্তত ৫ হাজার নিয়োগ হয়েছে বলেও দাবি করা হয়েছে এদিন ইডির তরফে। এমনকি মজদূর, টাইপিস্ট থেকে শুরু করে সাফাই কর্মী পদের জন্যেও মোটা টাকা নেওয়া হয়েছে বলে এদিন আদালতে ইডির তরফে একের পর এক বিস্ফোরক দাবি করা হয়েছে। পরীক্ষার ক্ষেত্রেও প্রভাবশালীদের দিয়ে প্রভাব খাটানো হত বলে অভিযোগ। পাশাপাশি অয়ন শীলের একাধিক বেনামি অ্যাকাউন্টের খোঁজ মিলেছে। আর তাতে কোটি কোটি টাকা এবং লেনদেন হয়েছে বলেও দাবি করা হয়েছে।

সরকারি সমস্ত দফতরেই দুর্নীতি হয়েছে
এই বিষয়ে কথা বলতে গিয়ে ইডির দাবি, শুধু মাত্র এসএসসিতেই নয়, সরকারি সমস্ত দফতরেই দুর্নীতি হয়েছে। দুর্নীতি চরম পর্যায়ে বাংলা পৌঁছে গিয়েছে বলেও দাবি করা হয়েছে আজ ইডির তরফে। পাশাপাশি আজ সোমবার অয়ন শীলকে আদালতে তোলা হলে একের পর এক বিস্ফোরক দাবি করা হয়েছে ইডির তরফে। আর তা ঘিরে শুরু হয়েছে জোর রাজনৈতিক তরজা। তবে দক্ষিণ দমদম পুরসভার প্রাক্তন চেয়ারম্যানের দাবি, কোনও দুর্নীতি হয়নি। আর তা চ্যালেঞ্জ করে বলতে পারেন।

সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা
আইএ/ ২১ মার্চ ২০২৩

Back to top button