জাতীয়

আওয়ামী লীগের মূলনীতি টাকা পাচার

ঢাকা, ১৮ মার্চ – টাকা পাচার করা আওয়ামী লীগ সরকারের মূলনীতি মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এ সরকার দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে। রাষ্ট্রকে এখন সংস্কার করতে হবে। মুক্তিযুদ্ধের মাধ্যমে যেমন দেশ স্বাধীন করা হয়েছে, তেমনি নতুনভাবে দেশ পরিচালনার জন্য সংস্কার প্রয়োজন।

শনিবার (১৮ মার্চ) বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক সমাবেশে এ মন্তব্য করেন বিএনপি মহাসচিব।যুগপৎ আন্দোলনের কর্মসূচি হিসেবে এ সমাবেশের আয়োজন করে দলটি। সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনাসহ দেশের ১২টি মহানগরে এ সমাবেশ করেছে বিএনপি।

মির্জা ফখরুল বলেন, ‘আন্দোলনের মাধ্যমে আওয়ামী লীগ সরকারকে ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য করতে হবে। এরপর দশ দফার আন্দোলনের মাধ্যমে নতুনভাবে এ রাষ্ট্রকে সাজাতে হবে।’

আওয়ামী লীগ প্রতিদিন শত শত কোটি টাকা বিদেশে পাচার করছে মন্তব্য করে তিনি বলেন, ‘এ সরকার ব্যাংকিং খাতকে লুট করে একেবারে দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে টুকরো করে দিয়েছে। দেশের রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকা লুট হয়ে গেছে।’

দেশের সব জায়গায় দুর্নীতি ছেয়ে গেছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, ‘যেখানে যাবেন সেখানেই দুর্নীতি। ইউনিয়ন পরিষদে যাবেন, আদালতে যাবেন, সবখানেই দুর্নীতি। শিক্ষাপ্রতিষ্ঠানও বাদ যায়নি। সেখানেও ঘুস দিতে হয়। একজন পিয়নের চাকরির জন্য লাখ লাখ টাকা ঘুস দিতে হয়। কারণ এ সরকার জনগণের সরকার নয়। তারা ভোটচুরি করে ক্ষমতায় এসেছে। দেশের আদালত প্রাঙ্গণেও এ সরকার ভোট চুরির রূপ দেখিয়েছে।’

সমাবেশে বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, বিএনপি ক্ষমতায় যেতে চায় না। বিএনপি জনগণের মাধ্যমে ক্ষমতায় আসতে চায়। এ সরকার জনগণের আন্দোলনের সরে যেতে বাধ্য হবে।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান বলেন, আওয়ামী লীগের পরিচয় এখন ভোট চোর। আদালতেও তারা এখন ভোটচুরি করে। সরকারকে হুঁশিয়ার করে বলে দিতে চাই আগামীতে আর ভোট চুরি করে ক্ষমতায় আসা যাবে না। সরকারকে ক্ষমতা থেকে সরে যেতে হবে। তত্ত্বাবধায়ক সরকার দিতে হবে।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদিন ফারুক বলেন, শেখ হাসিনা সরকারের অধীনে বিএনপি কোনো নির্বাচনে যাবে না। আন্দোলনের মাধ্যমে রাজপথে এ সরকারের ফয়সালা করা হবে।

বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, আওয়ামী লীগ এখন কোপাকুপি লীগে পরিণত হয়েছে। তারা সন্ত্রাসীদের মতো আচরণ করছে। এ আওয়ামী লীগকে প্রতিহত করতে হবে রাজপথে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ১৮ মার্চ ২০২৩

Back to top button