দক্ষিণ এশিয়া

ক্ষমা না চাইলে রাহুলকে সংসদে বলতেই দেবে না বিজেপি

নয়াদিল্লি, ১৭ মার্চ – ক্ষমা না চাইলে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে সংসদে আত্মপক্ষ সমর্থনের কোনো সুযোগই দেবে না শাসক দল বিজেপি। বিজেপির জাতীয় মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা শুক্রবার স্পষ্ট করে জানিয়েছেন, আগে দেশের কাছে ক্ষমা চান, তারপর সংসদে যা কৈফিয়ত দেয়ার দেবেন।

এদিকে আদানিকাণ্ডের তদন্তের জন্য যৌথ সংসদীয় কমিটি (জেপিসি) গঠনের দাবিতে বিরোধীরা অটল। জোড়া চাপে শুক্রবার সকালেই সারা দিনের মতো সংসদের উভয় কক্ষের অধিবেশন মুলতবি করে দেয়া হয়। আগামী সোমবার এই অচলাবস্থার অবসান ঘটবে, এমন কোনো ইঙ্গিত নেই।

অন্যদিকে রাহুলকে কোণঠাসা করতে বিজেপি গোটা দলকে নামিয়ে দিয়েছে। সভাপতি জে পি নাড্ডা শুক্রবার রাহুলকে সরাসরি দেশদ্রোহী বলে উল্লেখ করেন। এএনআইকে তিনি বলেন, রাহুল দেশবিরোধীদের টুলকিটের স্থায়ী অংশ হয়ে গেছেন। দুর্ভাগ্য যে কংগ্রেস দলটা দেশবিরোধী কাজের সঙ্গে জড়িয়ে পড়েছে। বারবার দেশের মানুষের কাছ থেকে প্রত্যাখ্যাত হয়ে রাহুল এখন পাকাপাকিভাবে দেশবিরোধীদের টুলকিটে পরিণত।

নাড্ডা বলেন, সেই কারণে রাহুল দেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশের হস্তক্ষেপ প্রার্থনা করেছেন। কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু, অনুরাগ ঠাকুর, স্মৃতি ইরানি, পীযূষ গোয়েলসহ অনেক বিজেপি নেতা একই অভিযোগ করছেন।

বিজেপির বড় একটা অংশ চাইছে, দেশবিরোধী তকমা সেঁটে রাহুলের লোকসভা সদস্যপদ খারিজ করে দিতে। সে জন্য আগেই তার বিরুদ্ধে অধিকারভঙ্গের অভিযোগ আনা হয়েছে। বিষয়টি বিবেচনাধীন। কিন্তু সেই পদ্ধতি এড়িয়ে বিজেপি চাইছে, লোকসভার অধ্যক্ষের বিশেষ অনুমতিতে কমিটি গড়ে দ্রুত রাহুলের সদস্যপদ খারিজ করতে। অধিকারভঙ্গের অভিযোগ যিনি দাখিল করেছেন, ঝাড়খন্ডের সেই সংসদ সদস্য নিশিকান্ত দুবে এই কমিটি গঠনের দাবি জানিয়েছেন। ২০০৫ সালে ব্যক্তি ও সংস্থার কাছ থেকে টাকা নিয়ে বিশেষ বিশেষ বিষয়ে সভায় প্রশ্ন তোলার অপরাধে ১১ জনের সদস্যপদ খারিজ করে দিয়েছিলেন লোকসভার তৎকালীন স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায়।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৭ মার্চ ২০২৩

Back to top button