জাতীয়

ওয়াসার কর্মচারীদের পারফরম্যান্স বোনাস অবৈধ

ঢাকা, ১৬ মার্চ – ঢাকা ওয়াসার কর্মকর্তা-কর্মচারীদের ২০২০-২১ অর্থবছরে মূল বেতনের সমপরিমাণ অর্থে সাড়ে তিনটি পারফরম্যান্স অ্যাওয়ার্ড (উৎসাহ বোনাস) দেওয়ার সিদ্ধান্ত অবৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। সঙ্গে ছিলেন আইনজীবী তারিকুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সামসুন নাহার লাইজু।

গত বছরের ৩১ জুলাই ঢাকা ওয়াসায় এই উৎসাহ বোনাস বা পারফরম্যান্স আ্যওয়ার্ড দেওয়ার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়। জনস্বার্থে এ রিটটি করেন কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি স্থপতি মোবাশ্বের হোসেন। রিটে ‘পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ প্রণোদনা দেওয়ার কার্যক্রম বাতিলের নির্দেশনা চাওয়া হয়।

পরে ওই বছরের ১৭ আগস্ট ২০২০-২১ অর্থবছরে ঢাকা ওয়াসার সব কর্মকর্তা-কর্মচারীর ‘পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ হিসেবে প্রণোদনা দেওয়ার ঘোষণার ওপর হাইকোর্ট স্থগিতাদেশ দেন। পাশাপাশি রুলও জারি করা হয়। গতকাল ওই রলের চূড়ান্ত শুনানি নিয়ে রায় দেন হাইকোর্ট।

ঢাকা ওয়াসার নথি অনুযায়ী, গত বছরের ২৭ এপ্রিল ঢাকা ওয়াসা বোর্ডের ২৯১তম সভায় উৎসাহ বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়। করোনা পরবর্তী ২০২০-২১ অর্থবছরের পারফরম্যান্সের জন্য ঢাকা ওয়াসার স্থায়ী, চুক্তিভিত্তিক ও প্রেষণে নিয়োজিত কর্মকর্তা এবং কর্মচারীদের তিনটি মূল বেতনের সমপরিমাণ অর্থ বোনাস দেওয়া হবে। ওই বছরের ২৫ জানুয়ারি ২৮৬তম সভায় কর্মীদের একটি মূল বেতনের অর্ধেক ইন্টেরিম (অন্তর্বর্তীকালীন) পারফরম্যান্স বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়। ২০২০-২১ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে ঢাকা ওয়াসা প্রথম স্থান অর্জন করায় এই বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয় এ দুই বোনাস বাবদ ব্যয় হবে ১৯ কোটি টাকা। সরকারের ভর্তুকিতে চলা ঢাকা ওয়াসার নিয়মিত বেতন-ভাতার বাইরে এমন বোনাস ঘোষণা নিয়ে প্রশ্ন উঠেছে। পরে ওই সিদ্ধান্তের বিরুদ্ধে রিট দায়ের করা হয়।

সূত্র: সমকাল
এম ইউ/১৬ মার্চ ২০২৩

Back to top button