জাতীয়

অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ: পরিচালকের কোমরে দড়ি বাঁধায় এসআইকে শোকজ

চট্টগ্রাম, ১৬ মার্চ – চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা অক্সিজেন কারাখানায় বিস্ফোরণের ঘটনায় করা মামলায় প্রতিষ্ঠানটির পরিচালক শিল্পপতি পারভেজ উদ্দীনকে গ্রেপ্তার করে আদালতে হাজির করা হয়। এ সময় হাতকড়া ও কোমরে দড়ি বাঁধা ছিল তার। ওই ঘটনায় দায়িত্বরত পুলিশ সদস্যকে শোকজ করা হয়েছে। ইতোমধ্যে এ ঘটনার একটি ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) চট্টগ্রাম জেলা শিল্প পুলিশের সুপার মো. সোলায়মান মামুন উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। বুধবার (১৫ মার্চ) দুপুরে চট্টগ্রাম জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম নাজমুন নাহারের আদালতে হাজির করার সময় তার হাতে হাতকড়া ও কোমরে দড়ি বাঁধা ছিল। এরপর শিল্পপতি পারভেজ উদ্দীনকে আদালতে হাজির করার দায়িত্বে থাকা চট্টগ্রাম শিল্প পুলিশের উপপরিদর্শক (এসআই) অরুণ কান্তি বিশ্বাসকে শোকজ করা হয়। এর আগে নগরীর জিইসি মোড় এলাকা থেকে গত মঙ্গলবার সন্ধ্যায় তাকে গ্রেপ্তার করে শিল্প পুলিশ। তিনি সীমা অক্সিজেন প্ল্যান্টের পরিচালকের দায়িত্বে ছিলেন।

বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের (বিএইচআরএফ) মহাসচিব অ্যাডভোকেট জিয়া হাবিব আহসান জানান, ‘বন্দি নাগরিকদের প্রতি সদাচরণ প্রদর্শন করতে উচ্চ আদালতের নির্দেশনাও রয়েছে। অভিযুক্তকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া, দোষী সাব্যস্ত না হওয়া পর্যন্ত অপরাধী হিসেবে আচরণ না করা, আইনজীবী নিয়োগের সুযোগ দেওয়া প্রভৃতি আটক বন্দিদের মানবাধিকার। যেকোনো বন্দির প্রতি নিষ্ঠুরতা প্রদর্শন, অপমানজনক আচরণ মানবাধিকারের চরম লঙ্ঘন। বন্দি নাগরিকদের প্রতি সদাচরণ প্রদর্শন করতে মহামান্য উচ্চ আদালতের নির্দেশনাও রয়েছে।’

জানা গেছে, চট্টগ্রামের সীতাকুণ্ডের সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের দুদিন পর ১৬ জনকে এজহারনামীয় ও অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা করেন নিহত এক শ্রমিকের স্ত্রী। মামলায় কারখানা মালিক তিনভাই মো. মামুন উদ্দিন, পারভেজ হোসেন সন্টু এবং মো. আশরাফ উদ্দিন বাপ্পি ছাড়াও কারখানার ১৩ কর্মকর্তা কর্মচারীকে এজহারনামীয় আসামি করা হয়। তবে মালিকপক্ষের তিন ভাইয়ের মধ্যে মামুন উদ্দিন ব্যবস্থাপনা পরিচালক ও বাকি দুজন পরিচালক হিসেবে রয়েছেন।

মামলার বাকি আসামিরা হলেন, ম্যানেজার আব্দুল আলীম, অপারেটর ইনচার্জ শামসুজ্জামান শিকদার, অপারেটর খুরশিদ আলম, অপারেটর সেলিম জাহান, নির্বাহী পরিচালক মো. কামাল উদ্দিন, অফিসার সামিউল এবং শান্তনু রায়, সুপারভাইজার ইদ্রীস আলী, সানাউল্লাহ, সিরাজ উদ-দৌলা, রাকিবুল এবং রাজিব। এ ছাড়াও দায়িত্বে অবহেলাকারী সীমা অক্সিজেন প্ল্যান্টের অজ্ঞাত কর্মকর্তা-কর্মচারীদের আসামি করা হয়েছে মামলায়।

পুলিশ সুপার মো. সোলায়মান মামুন উদ্দিন জানান, ‘দায়িত্বরত পুলিশ সদস্যদের মধ্যে মূল দায়িত্ব ছিল উপপরিদর্শক অরুণ কান্তি বিশ্বাসের। তাকে বুধবারই শোকজ করা হয়েছে।’

তিনি আরও জানান, তাকে গ্রেপ্তার পরদিন আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। এতে আদালত তার একদিনের রিমান্ড মঞ্জুর করেন।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ১৬ মার্চ ২০২৩

Back to top button