শিক্ষা

মঙ্গলবার থেকে রাবিতে ক্লাস-পরীক্ষা চলবে

ঢাকা, ১৩ মার্চ – রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আগামী মঙ্গলবার থেকে যথারীতি ক্লাস-পরীক্ষা চলবে। সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

উপাচার্য বলেন, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে আমাদের শিক্ষার্থীদের ওপর কতিপয় স্থানীয় লোকজন যেভাবে চড়াও হয়েছিল তার তীব্র নিন্দা জানাচ্ছি। শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ বৃহৎ আকার ধারণ করলে আমরা ১২ ও ১৩ মার্চ দুই দিন ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করেছিলাম। আমাদের শিক্ষার্থীরা শান্তিপ্রিয়। তারা আমাদের কাছে কিছু দাবি জানিয়েছে। আমরা সেই দাবিগুলো মেনে নিয়েছি, তারাও ঘরে ফিরে গেছে। এখন ক্যাম্পাস শান্ত রয়েছে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি আগামীকাল থেকে আবারো যথারীতি বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা চলবে।

এর আগে শিক্ষার্থীদের সাথে এলাকাবাসীর সংঘর্ষের জেরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার (১১ মার্চ) রাত ১০টার পর বিশ্ববিদ্যালয় উপাচার্যের আদেশক্রমে প্রদীপ কুমার পাণ্ডে বিজ্ঞপ্তি প্রকাশ করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী রোববার (১২ মার্চ) ও সোমবার (১৩ মার্চ) অনিবার্য কারণবশত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে। আগামী ১৪ মার্চ মঙ্গলবার থেকে ক্লাস ও পরীক্ষাসমূহ যথারীতি চলবে।

বাসের ভাড়া নিয়ে হেলপার ও সুপারভাইজারের সাথে তর্কের জেরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সাথে বিনোদপুর এলাকাবাসীর সংঘর্ষ হয়। এ ঘটনায় পুলিশের পাশাপাশি ৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে বিশ্ববিদ্যালয় ও আশেপাশের এলাকায়।

এলাকাবাসীর সাথে সংঘর্ষে শতাধিক আহত হয়েছে বলে জানা যায়। এছাড়াও গুরুতর আহত অবস্থায় ১০ জনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে রাত সাড়ে ৮টায় রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এইচ এম খায়রুজ্জামান লিটন ও উপাচার্য অধ্যাপক ডক্টর গোলাম সাব্বির সাত্তার তাপু, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ আনিসুর রহমান ঘটনাস্থলে পৌঁছান।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৩ মার্চ ২০২৩

Back to top button