জাতীয়

দ্রব্যমূল্যের দাম রমজানে বাড়বে না

ঢাকা, ১৩ মার্চ – বিগত বছরগুলোর তুলনায় এ বছর পণ‌্যের মজুদ অনেক বেশি আছে জানিয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেছেন, রোজায় যাতে দ্রব্যমুল্যের দাম না বাড়ে সেজন্য পদক্ষেপ নেওয়া হয়েছে।

রোববার (১২ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে সভাকক্ষে বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

সভায় আসন্ন পবিত্র রমজানে নিত্য প্রয়োজনীয় পণ‌্যের মজুদ, সরবরাহ ও মুল্য পরিস্থিতিসহ মানুষের ঈদযাত্রা যানজটমুক্ত করার লক্ষ্যে এই বৈঠক হয়।

মুখ্য সচিব জানান, বিগত যে কোনো বছরের চেয়ে এ বছর সরকারের মজুদ অনেক বেশি।

রোজার সময়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব‌্যের সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখতে নির্দেশ দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, একইসাথে ওএমএস চালু থাকবে। টিসিবি রোজা ও ঈদকে কেন্দ্র করে দুই কিস্তিতে এবার খাদ্য পণ‌্য সরবরাহ করা হবে। এতে দশ কোটি মানুষ উপকৃত হবে।

এছাড়া, খাদ্যবান্ধব কর্মসুচি ১৫ টাকা হিসেবে যে ৩৫ লাখ মানুষকে খাদ্য সহায়তা দেওয়া হয়ে আসছে রোজা ও ঈদের আগে দুইবারে খাদ্যবান্ধব কর্মসূচির সেই চাল দেওয়া হবে বলেও জানান মুখ্যসচিব।

ঈদকে কেন্দ্র করে সড়ক ও নৌপথে যোগাযোগ যাতে নির্বিঘ্ন থাকে সেই বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে তোফাজ্জল হোসেন মিয়া বলেন, ‘সড়কের বিষয়ে বলে দিয়েছি, এ বছরের ঈদ যাত্রায় একটু অন্যরকম হবে। বিশেষ করে পদ্মা সেতুর কারণে দক্ষিণাঞ্চলের মানুষ খুব দ্রুত যেতে পারবে। তবে চাপও তৈরি হবে। এজন্য আইনশৃঙ্খলা বাহিনী সরেজমিনে মিটিং করবে কোথাও সমস্যা থাকলে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বলা হয়েছে। প্রয়োজনে গোয়েন্দা নজরদারি করতে নির্দেশ দেওয়া হয়েছে।’

রোজায় বিদ্যুৎ সরবারাহ স্বাভাকি রাখতে সরকার পদক্ষেপ নিয়েছে জানিয়ে মুখ্যসচিব বলেন, ‘বিদ্যুতের ক্ষেত্রে যে পরিসংখ্যান নিয়েছি, এখন যে অবস্থায় আছে সেটি স্বাভাবিক অবস্থায় থাকবে। সেহরী ও ইফতারের সময়ে যেন কোনো ঘাটতি না হয়।’

চিনির মূল‌্য যাতে স্বাভাবিক থাকে এজন্য সরকার বড় উদ্যোগ নিয়েছে জানিয়ে তিনি বলেন, চিনি আমদানি অনেক বেশি হবে। এটার প্রতিফলন আমরা রোজার আগে পাবো। রোজায় পানি সরবরাহও স্বাভাবিক থাকবে বলেও জানান তিনি।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কুমার ঘোষ, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক, বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগের সচিব, দপ্তর প্রধান ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি বৈঠকে উপস্থিত ছিলেন।

সূত্র: রাইজিংবিডি
আইএ/ ১৩ মার্চ ২০২৩

Back to top button