রাজশাহী

রাজশাহীতে মৌসুমের প্রথম বৃষ্টি, আমের জন্য আশীর্বাদ

রাজশাহী, ১১ মার্চ – রাজশাহীতে ফাল্গুনে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। আজ শনিবার দুপুর দেড়টার দিকে মহানগরীসহ আশপাশের এলাকায় বৃষ্টি হয়েছে। এক মিলিমিটার বৃষ্টির রেকর্ড করেছে আবহাওয়া কার্যালয়।

এটিই চলতি মৌসুমে রাজশাহীর প্রথম বৃষ্টি। ঝড়ো বাতাস ছাড়া বৃষ্টিকে আমের জন্য আশীর্বাদ বলে মনে করছেন কৃষি বিভাগ।

রাজশাহী আবহাওয়া কার্যালয় সূত্রে জানা গেছে, শুক্রবার দিবাগত রাত থেকে রাজশাহীর আকাশ কিছুটা মেঘলা ছিল। শনিবার দেড়টার দিকে হঠাৎ বৃষ্টি শুরু হয়। আজ রাজশাহীতে দুপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক দেবল কুমার মৈত্র বলেন, বৃষ্টি হঠাৎ করেই শুরু হয়। রাজশাহী শহরের দিকে একটু বেশি বৃষ্টি হয়েছে। চলতি বছরের প্রথম বৃষ্টি। এক মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী ১৫ মার্চ থেকে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

এদিকে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোজদার হোসেন বলেন, বৃষ্টির পর আকাশ মেঘলা থাকলে আমের মুকুলে পোড়ামাকড়ের উপদ্রব বাড়ার আশঙ্কা থাকে। তবে অল্প বৃষ্টির পরই আকাশের মেঘ কেটে গেছে। রোদও উঠেছে। এ রকম আবহাওয়া মুকুলের জন্য উপকারী। মুকুল থেকে ধুলোবালি ঝরে গেল। সেচের চাহিদাও মিটেছে। কাজেই আমের জন্য এটা আশীর্বাদ।

সূত্র: আমাদের সময়
আইএ/ ১১ মার্চ ২০২৩

Back to top button