বিচিত্রতা

ধুমধাম করে হলো কুকুরের বিয়ে

রাজকীয় আয়োজন, আর ১০টা বিয়েবাড়ির মতোই উপস্থিত রয়েছেন অসংখ্য নিমন্ত্রিত অথিতি। আয়োজন দেখে বোঝার কোনো উপায় নেই, এটা কোনো মানুষের বিয়ে নয়, দুটো কুকুরের বিয়ে! আশ্চর্য লাগছে, তাই না? আসলে, অবাক করার মতো হলেও ঘটনা সত্য।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এমন একটি ভিডিও ব্যাপক ভাইরাল হয়েছে। হাতিনদার সিং নামের একটি টুইটার অ্যাকাউন্ট থেকে শেয়ার করা ওই ভিডিওতে দেখা যায়, অতিথিরা পুরোদমে বিয়ের আমেজে উৎসব উপভোগ করছেন। আয়োজকরা বিয়ের মতো সাজসজ্জা করে রয়েছেন। সাজানো রয়েছে বাহারি সব খাবার।

 

ঐতিহ্যবাহী পোষাক পরে ইলেকট্রিক খেলনা গাড়িতে চেপে হাজির হয় বর কুকুর। গাড়ির সামনে কুকুরের নাম লেখা রয়েছে ‘রিও’। অন্যদিকে, কনে কুকুরকে লাল দোপাট্টা পরে হবু বরের জন্য অপেক্ষা করতে দেখা যায়।

ভিডিওটিতে আরও দেখা যায়, রাজকীয়ভাবে সাজানো রয়েছে বিয়ের মণ্ডপ। অনেকেই জমকালো পোশাক পরে দাঁড়িয়ে আছেন সেখানে। অন্যান্য হিন্দু বিয়ের মতোই মণ্ডপে বসে রয়েছেন পুরোহিত। বর কুকুর পৌঁছানোর পরই শুরু হয় বিয়ের মূল অনুষ্ঠান।

সবার সামনে একে অন্যের গলায় মালা পরিয়ে দেয় দুই কুকুর। যদিও নিজ হাতে এমনটা করা তাদের পক্ষে সম্ভব না বলে, পাশে বসা দুজনের মালিক মালাবদলে সাহায্য করেন। বিয়ে সম্পন্ন হলে করা হয় ভূরিভোজের আয়োজন।

এখানেই শেষ নয়। বিয়ের পর নতুন বউকে শ্বশুরবাড়ি নিয়ে যাওয়াতেও ছিল চমক। রীতিমতো পালকিতে করে নিয়ে যাওয়া হয় তাকে। আর এ সবকিছু করতে নাকি খরচ হয়েছে লক্ষাধিক রূপি।

পোষা প্রাণীর এমন অভিনব বিয়ে দেওয়া দেখে মজা পেয়েছেন নেটিজেনদের অনেকেই। একজন ব্যবহারকারী লিখেছেন, আমি এতে খারাপ কিছু দেখছি না, একজন পোষ্যর মালিক হিসেবে আমি তাদের পোষ্যদের প্রতি ভালোবাসাটা বুঝতে পারছি। আরেকজন লিখেছেন, আমি আমার বিড়ালেরও এমনে বিয়ে দিতে চাই।

এদিকে, এমন কাণ্ড দেখে কেউ কেউ আবার সমালোচনাও করেছেন। এলাহি এ আয়োজন দেখে অনেকেরই মনে হয়েছে এত টাকা নষ্ট করার কোনো মানেই হয় না। এমনকি, দুই কুকুরের মালিক পরিবারকে কটাক্ষও করেছেন নেটিজেনদের একাংশ।

ভারতীয় কিংবা ‍উপমহাদেশীয় সংস্কৃতিতে পশুপাখির বিয়ে দেওয়া নতুন কোনো ঘটনা নয়। অনেক সময় বৃষ্টি হওয়ার আশায় গ্রামেগঞ্জে ব্যাঙের বিয়েও দেওয়া হয়।

আইএ

Back to top button