ত্রিপুরা

পথ আটকে স্লোগান, গাড়ি ভাঙচুর, ত্রিপুরায় ভোট পরবর্তী হিংসার তদন্তে গিয়ে হামলার মুখে সংসদীয় দলই!

আগরতলা, ১১ মার্চ – দিন কয়েক আগেই ভোট পরবর্তী হিংসায় (Post Poll Violence) উত্তাল হয়েছিল ত্রিপুরা (Tripura)। এবার প্রতিবেশী রাজ্যে সেই হিংসার ঘটনার তদন্তে এল সংসদীয় দল (Parliamentary Team)। আর রাজ্য়ে আসার পরই হামলার মুখে পড়লেন তারা। শুক্রবারই দুইদিনের সফরে বিজেপি শাসিত ত্রিপুরায় আসে সংসদীয় দল। আগামী দুই দিন তারা গোটা রাজ্য ঘুরে ভোট পরবর্তী হিংসার অভিযোগের তদন্ত করবেন এবং আক্রান্তদের সঙ্গে কথা বলবেন। তবে সফরের প্রথম দিনেই, গতকাল সংসদীয় দলের সদস্য়দের উপরে হামলা চলে বলে অভিযোগ।

শুক্রবার ত্রিপুরার সিপিআই(এম)-র রাজ্য় সেক্রেটারি তথা প্রাক্তন মন্ত্রী জিতেন্দ্র চৌধুরী জানান, আজ বিকেলে বিশালগড়ের নিহালচন্দ্র নগর বাজার অঞ্চলে যখন সংসদীয় দলের সদস্যরা যান, তখন তাদের উপরে হামলা চলে। এর কারণে সংসদীয় দল শনিবারের যাবতীয় কর্মসূচি বাতিল করে দেওয়া হয়েছে।

কংগ্রেস ও সিপিআইএমের তরফে জানানো হয়েছে, শুক্রবার সিপাইজোলা জেলার বিশালগড়ে ভোট পরবর্তী হিংসার তদন্ত করতে যান সংসদীয় দলের সদস্যরা। সেই সময়ই বিজেপি সমর্থিত কিছু দুষ্কৃতী তাদের উপর চড়াও হয় এবং হামলা করে। সংসদীয় দলের তিনটি গাড়িও ভাঙচুর করা হয়েছে বলে জানা গিয়েছে।

হামলার পরই সিপিআইএমের তরফে বিবৃতি জারি করে জানানো হয়, ভোট পরবর্তী হিংসার ঘটনার তদন্তে সংসদীয় দলের সদস্যদের সঙ্গে সিপিআইএম ও কংগ্রেসের প্রতিনিধিরা তিন জেলা-পশ্চিম ত্রিপুরা, সিপাইজোলা ও গোমতীতে গিয়েছিলেন। এরমধ্যে সিপাইজোলা ও পশ্চিম ত্রিপুরায় প্রতিনিধি দলের উপরে হামলা চালায় বিজেপি আশ্রিত দুষ্কৃতীরা। যে সমস্ত নেতারা গিয়েছিলেন, তারা হামলার পরই ঘটনাস্থল ছেড়ে পালিয়ে আসেন। অন্যদিকে, পশ্চিম ত্রিপুরাতেও মোহনপুরে সংসদীয় দলের সদস্যরা গেলে, তাদের পথ অবরোধ করে বিজেপি কর্মীরা।

পুলিশের তরফে জানানো হয়েছে, বিশালগড়ের নিহালচন্দ্র নগরে হঠাৎ সফরে যান সংসদীয় দল। তাদের সঙ্গে বেশকিছু সাংসদ ও বিধায়কও ছিলেন। সেই সময়ে তাদের বিরুদ্ধে স্লোগান দেওয়া হয়। সংসদীয় দলের সঙ্গে উপস্থিত পুলিশ সঙ্গে সঙ্গে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং সংসদীয় দলের সদস্যদের সুরক্ষিতভাবে উদ্ধার করে আনা হয়। স্লোগান দেওয়া, হামলার ঘটনায় কেউ আহত হননি বলেই জানানো হয় পুলিশের তরফে। তবে দুই-তিনটি গাড়িতে ভাঙচুর করা হয়েছে। হামলায় জড়িত থাকার সন্দেহে ইতিমধ্যেই একজনকে আটক করেছে পুলিশ। অন্যান্য অভিযুক্তদের খোঁজে তল্লাশি অভিযান চালানো হচ্ছে।

অন্যদিকে, কংগ্রেস নেতা জয়রাম রমেশও গোটা ঘটনার নিন্দা করে টুইটে বলেন, “ত্রিপুরার বিশালগড় ও মোহনপুরে কংগ্রেস প্রতিনিধিদের উপরে হামলা করেছে বিজেপির দুষ্কৃতীরা। প্রতিনিধি দলের সঙ্গে উপস্থিত পুলিশ কিচ্ছু করেনি। আগামিকাল বিজেপি বিজয়যাত্রা করবে। এটা হল বিজেপির মদতপুষ্ট সন্ত্রাসের বিজয়যাত্রা।”

সূত্র: টিভি নাইন
আইএ/ ১১ মার্চ ২০২৩

Back to top button