জাতীয়

সিদ্দিকবাজারে বিস্ফোরণ: ক্ষতিগ্রস্ত কলামে সাপোর্ট দিতে আনা হয়েছে স্টিলের পাইপ

ঢাকা, ০৯ মার্চ – বিস্ফোরণে বিধ্বস্ত ভবনের ক্ষতিগ্রস্ত কলামগুলোতে ‘সাপোর্ট’ দেয়ার জন্য আনা হয়েছে স্টিলের পাইপ।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর সিদ্দিকবাজারে বিস্ফোরণে বিধ্বস্ত ভবনের ক্ষতিগ্রস্ত কলামগুলোতে ‘সাপোর্ট’ দেয়ার জন্য আনা হয়েছে স্টিলের পাইপ।

রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণে বিধ্বস্ত ভবনের ক্ষতিগ্রস্ত কলামে সাপোর্ট দিতে দুর্ঘটনাস্থলে স্টিলের পাইপ এনেছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউকের) কর্মকর্তারা। বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে সাতটার দিকে দুটি ভ্যানে করে মোট ৯টি স্টিলের পাইপ আনা হয়।

রাজউকের কর্মকর্তারা জানান, বিস্ফোরণে কলামগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় ভবনের ভার নিতে পারছে না। তাই কলামগুলোকে আলাদা করে ভবনের ভার নেয়ার উপযোগী করতে হবে। এ জন্য পাইপগুলো দিয়ে প্রপস বা ঠিকা দেয়ার কাজটি করা হবে। এতে ভবনটি দাঁড় করিয়ে রাখার অর্থাৎ ‘স্টেবল’ হবে।

সুরক্ষা সরঞ্জাম ছাড়াই বিধ্বস্ত ভবন পরিদর্শন দক্ষিণ সিটির কর্মকর্তাদের সুরক্ষা সরঞ্জাম ছাড়াই বিস্ফোরণে বিধ্বস্ত ভবন পরিদর্শনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কর্মকর্তারা। এই দলে ছিলেন ঢাকা দক্ষিণ সিটির প্রধান প্রকৌশলী সালেহ আহমেদ, প্রধান নগর-পরিকল্পনাবিদ সিরাজুল ইসলাম, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন এবং পরিবেশ, জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী খায়রুল বাকেরসহ আরও কয়েকজন কর্মকর্তা ও কর্মচারী।

কর্মকর্তারা জানান, একেকটি পাইপের আয়তন ৬ ইঞ্চি। আর লম্বায় ২০ ফুট। এখন পর্যন্ত ৯টি এ রকম স্টিলের পাইপ আনা হয়েছে। পাইপগুলোকে মাইল্ড স্টিল বা এমএস পাইপ বলে। বাজারের সব জায়গায় এ ধরনের পাইপ সচরাচর পাওয়া না যাওয়ায় আনতে দেরি হয়েছে।

গতকাল মঙ্গলবার বিকেলে গুলিস্তানে বিআরটিসি বাস কাউন্টারের কাছে সিদ্দিকবাজারে কুইন স্যানিটারি মার্কেট হিসেবে পরিচিত সাততলা ভবনে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এতে ভবনের দুই পাশে আরও দুটি বহুতল ভবন ক্ষতিগ্রস্ত হয়। এ বিস্ফোরণে এখন পর্যন্ত ২২ জনের মৃত্যু হয়েছে।

বিস্ফোরণে সাততলা ভবনের নিচতলা ও বেজমেন্ট বিধ্বস্ত হয়েছে। ওই ভবন পরিদর্শন করে রাজউক কর্মকর্তারা জানিয়েছেন, ভবনের ২৪টি কলামের মধ্যে ৯টি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যান্য কলামের ওপরও বিস্ফোরণের প্রভাব পড়েছে। ভবন ধসে পড়া ঠেকাতে ক্ষতিগ্রস্ত কলামগুলোতে সাপোর্ট দিতে হবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৯ মার্চ ২০২৩

Back to top button