শিক্ষা

মেডিকেল ভর্তি পরীক্ষায় মানতে হবে যেসব নির্দেশনা

ঢাকা, ০৯ মার্চ – দেশের সব মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার (১০ মার্চ) শুরু হবে। সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ১১টায়। রাজধানীসহ সারা দেশের ১৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মেডিকেলে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের জরুরি নির্দেশনা :

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এ পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছে।

পরীক্ষার্থীদের সকাল সাড়ে ৯টার আগেই কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষার হলে ডিভাইস পাওয়া গেলে তার উত্তরপত্র বাতিল করা হবে, কোচিং সেন্টার বন্ধ থাকবে, পরীক্ষার সময় দুই কান ঢেকে রাখা যাবে না।

এ ছাড়া পরীক্ষার্থীদের প্রবেশপত্র, এইচএসসি/সমমান পরীক্ষার প্রবেশপত্র/রেজিস্ট্রেশন কার্ড এবং রিফিল দেখা যায় এমন কালো কালির বলপয়েন্ট কলম নিয়ে পরীক্ষাকেন্দ্রে সকাল সাড়ে ৯টার আগেই প্রবেশ করতে হবে।

পরীক্ষার হলে মুঠোফোন, ক্যালকুলেটর, হাতঘড়িসহ অন্যান্য ডিজিটাল ডিভাইস নিয়ে প্রবেশ করা যাবে না। এ ধরনের ডিভাইস ব্যবহার করলে তার উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে।

কোনো পরীক্ষার্থী পরীক্ষা চলাকালে দুই কান ঢেকে রাখতে পারবেন না। হল পরিদর্শকরা উত্তরপত্রে স্বাক্ষর প্রদানের সময় শনাক্তকরণের জন্য প্রয়োজনে পরীক্ষার্থীর মুখমণ্ডলের আবরণ খোলার নির্দেশনা দিতে পারবেন।

প্রবেশপত্র অনুযায়ী উত্তরপত্রের নির্দিষ্ট স্থানে স্বাক্ষর প্রদান করতে হবে ও স্পষ্টভাবে নাম লিখতে হবে। পরীক্ষার্থীকে অসুদপায় অবলম্বন, বিশৃঙ্খলা সৃষ্টি করতে অথবা অন্যের সাহায্য নিতে বা অন্যকে সাহায্য করতে দেখা গেলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে এবং তার উত্তরপত্র বাতিল করা হবে।

পরীক্ষার্থীকে হল পরিদর্শকের নির্দেশ ও সিদ্ধান্ত মেনে চলতে হবে। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত এবং হল পরিদর্শকের অনুমতি ছাড়া পরীক্ষার্থীকে পরীক্ষার কক্ষ ত্যাগ করতে দেয়া হবে না। এদিকে এমবিবিএস ও বিডিএস ভর্তি কোচিং সেন্টারগুলো ১১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। ৯ থেকে ১০ মার্চ পর্যন্ত পরীক্ষাকেন্দ্রের নিকটবর্তী দোকানগুলোর ফটোকপি মেশিন বন্ধ থাকবে।

এ ছাড়া প্রতারকচক্রের অনৈতিক প্রলোভনে সাড়া না দেয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করা যাচ্ছে। প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ালে তথ্যপ্রযুক্তি আইনের আওতায় ব্যবস্থা নেয়া হবে। ভর্তিসংক্রান্ত যে কোনো বিষয়ে ভর্তি কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৯ মার্চ ২০২৩

Back to top button