দক্ষিণ এশিয়া

ইমরান খানের গ্রেপ্তারি পরোয়ানায় স্থগিতাদেশ

ইসলামাবাদ, ০৮ মার্চ – আলোচিত তোশাখানা মামলায় ইসলামাবাদ হাইকোর্ট থেকে সুখবর পেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। তার বিরুদ্ধে জারি করা অজামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত করেছেন ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)।

এই মামলায় রাজধানী ইসলামাবাদের একটি স্থানীয় আদালত ইমরানের বিরুদ্ধে এই গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল। তবে অতিরিক্ত দায়রা জজ জাফর ইকবালের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে পিটিআই প্রধানের করা আপিল গ্রহণ করেছেন আইএইচসি’র প্রধান বিচারপতি আমের ফারুক।

পাশাপাশি ইমরান খানকে আগামী ১৩ মার্চ নিম্ন আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। হাইকোর্টের এই সিদ্ধান্তের পর ইমরানকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে নিম্ন আদালত। সেখানেই ইমরানের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হবে।

এর আগে গেলো ২৮ ফেব্রুয়ারি শুনানিতে উপস্থিত না হওয়ায় ৭০ বছর বয়সী বিশ্বকাপ জয়ী সাবেক ক্রিকেটারের বিরুদ্ধে জামিনঅযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। সেই নির্দেশনার ভিত্তিতে ৫ মার্চ লাহোরের জামান পার্কের বাসায় অভিযান চালায় পুলিশ। তবে সেখান থেকে খালি হাতে ফিরতে হয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের।

২০২১ সালের অক্টোবরে পাকিস্তানের নির্বাচন কমিশন জানায়, তোষাখানা বা সরকার প্রধানদের উপহার যেখানে রাখা হয় সেখান থেকে বিনা অনুমতিতে উপহার সরিয়েছেন ইমরান খান। শুধু তাই নয়, দামী বস্তুসামগ্রী বিক্রিও করেছেন। সূত্র: জিও নিউজ।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৮ মার্চ ২০২৩

Back to top button