দক্ষিণ এশিয়া

আজারবাইজানকে পূর্ণ সমর্থন পাকিস্তানের

আজারবাইজানকে পূর্ণ সমর্থন পাকিস্তানের

ইসলামাবাদ, ১০ অক্টোবর- বিরোধীয় অঞ্চল নাগোরনো-কারাবাখ নিয়ে আজারবাইজানের অবস্থানকে সম্পূর্ণ সমর্থন জানিয়েছে পাকিস্তানের সামরিক বাহিনী। দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আএসপিআর) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। শনিবার এ খবর জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক।

পাকিস্তানে নিযুক্ত আজারবাইজানের রাষ্ট্রদূত আলি আলিজাদা রাওয়ালপিন্ডিতে জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যানের সঙ্গে দেখা করেন। সেখানে দ্বিপক্ষীয় স্বার্থ ও আঞ্চলিক নিরাপত্তার বিষয়ে আলোচনা করেছেন।

এ সময় সেনাপ্রধান দুই দেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক কথা পুর্নব্যক্ত করে দৃঢ় ভিত্তি গঠনের ওপর জোর দেন।

আইএসপিআরে বিবৃতিতে বলা হয়, জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান (সিজেসিএসসি) বলেন, নাগোরনো-কারাবাখ নিয়ে আজারবাইজানের অবস্থানকে সম্পূর্ণ সমর্থন করছে, যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সর্বসম্মতিকৃত প্রস্তাবে গৃহীত হয়েছে।

আরও পড়ুন: এবার ভারতে করোনা রোগীর চিকিৎসায় অ্যান্টিবডিযুক্ত ঘোড়ার সিরাম!

নাগরনো-কারাবাখ অঞ্চলটি নিয়ে গত ২৭ সেপ্টেম্বর থেকে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়। এজন্য দুদেশ পরস্পরকে দায়ী করেছে।

আন্তর্জাতিকভাবে অঞ্চলটি আজারবাইজানের বলে স্বীকৃত, কিন্তু ১৯৯০’র দশক থেকে নৃতাত্ত্বিক আর্মেনীয়রা নিয়ন্ত্রণ করছে।

নতুন করে জড়িয়ে পড়া লড়াইয়ে দুই প্রতিবশীর সংঘর্ষে সেনা সদস্যসহ এ পর্যন্ত তিন শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন।

আজারবাইজানের দখলীকৃত ভূখণ্ড ছেড়ে দিতে আর্মেনিয়ার প্রতি আহ্বান জানিয়েছে দেশ দুটির প্রতিবেশী ইরানও। একইসঙ্গে যুদ্ধ বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে বলেছে।

এদিকে মস্কোতে শুক্রবার বিকাল ৩টা থেকে টানা ১০ ঘণ্টা ওই শান্তি আলোচনা চলে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে। রাশিয়ার মধ্যাস্থতায় বৈঠকে দুই দেশ সময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে।

বন্দিবিনিময় ও লাশ হস্তান্তরসহ এ সমস্যার স্থায়ী সমাধানের জন্য শনিবার আবারও আলোচনায় বসার কথা রয়েছে।

সূত্র : যুগান্তর
এন এইচ, ১০ অক্টোবর

Comments

Back to top button