ইউরোপ

বেলারুশের বিরোধী নেতার ১৫ বছরের কারাদণ্ড

মিন্‌স্ক, ০৭ মার্চ – বেলারুশের বিরোধী নেত্রী সভিয়াতলানা সিখানউসকায়াকে রাষ্ট্রদ্রোহ এবং ক্ষমতা দখলের ষড়যন্ত্রের অভিযোগে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছেন মিনস্কের একটি আদালত। সোমবার (৬ মার্চ) দেশটিতে গণতন্ত্র প্রতিষ্ঠার চেষ্টা করায় তাকে সাজা দেওয়া হয়েছে বলে আল-জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

সিখানউসকায়া (৪০) একজন শিক্ষক ছিলেন। তিনি শিক্ষার্থীদের ইংরেজি পড়াতেন। তার বিরুদ্ধে প্রধান অভিযোগ হলো, ২০২০ বেলারুশে প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেন। প্রেসিডেন্ট নির্বাচনের অফিসিয়াল ফলাফলে লুকাশেঙ্কো ব্যাপক ব্যবধানে জয়ী হন।যদিও সিখানাউসকায়া এবং বিরোধীরা সেই ফলাফল প্রত্যাখান করেন। অভিযোগ করেন, নির্বাচনে বড় ধরনের কারচুপি করে লুকাশেঙ্কো জয়ী হয়েছেন। সে সময় প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে দেশটিতে ব্যাপক বিক্ষোভের সূত্রপাত হয়।

সেই সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র লুকাশেঙ্কো বিক্ষোভকারীদের ওপর নৃশংস দমনপীড়ন চালান। বিরোধীদের বিরুদ্ধে সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগে প্রধান বিরোধী ব্যক্তি এবং কর্মীদের গ্রেপ্তার শুরু করেন। গ্রেপ্তার এড়াতে কেউ কেউ দেশ ছেড়ে পালিয়ে যান। গণবিক্ষোভের সময়, তার সরকার ৩৫,০০০ এরও বেশি লোককে আটক করে।

পরাজয়ের পর সিখানাউসকায়ার বিরুদ্ধে অবৈধভাবে ক্ষমতা দখলের ষড়যন্ত্রের অভিযোগ তোলা হয়। বাধ্য হয়ে তিনিও দেশ ছাড়েন। আশ্রায় নেন প্রতিবেশী লিথুয়ানিয়ায়।তার অনুপস্থিতিতে গত জানুয়ারিতে বিচারের মুখোমুখি করা হয়। অবশেষে সোমবার এ রায় দেন দেশটির আদালত।

সূত্র: সমকাল
আইএ/ ০৭ মার্চ ২০২৩

Back to top button