দক্ষিণ এশিয়া

অর্থনৈতিক লেনদেনে ভারতীয় রুপি ব্যবহারের চিন্তা ভারত-শ্রীলঙ্কার

নয়াদিল্লি, ০৫ মার্চ – দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য কিংবা অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে ভারতীয় রুপি ব্যবহারের সম্ভাবনা নিয়ে ভাবছে ভারত ও শ্রীলঙ্কা। বাণিজ্য ও বিনিয়োগ-নির্ভর এমন পদক্ষেপ দুই দেশের মধ্যে শক্তিশালী ও ঘনিষ্ঠ অংশীদারিত্ব গড়ে তুলতে সাহায্য করবে বলে মনে করছেন দুই দেশের কর্মকর্তারা।
আজ রোববার ভারতের ইংরেজি দৈনিক দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

শ্রীলঙ্কায় নিযুক্ত ভারতের হাইকমিশন এক বিবৃতিতে বলছে, ব্যাংক অব সিলন, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া ও ইন্ডিয়ান ব্যাংকের প্রতিনিধিরা এক বৈঠকে নিজেদের মধ্যে ভারতীয় রুপি ব্যবহারের অভিজ্ঞতা নিয়ে আলোচনা করেছেন। গত বছর ভারতের কেন্দ্রীয় ব্যাংক ও শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে একটি কাঠামো দাঁড় করিয়েছিলেন। এ কাঠামো অনুযায়ী ভোস্ট্রো/নস্ট্রো অ্যাকাউন্টের মাধ্যমে দুই দেশের মাঝে ভারতীয় রুপি ব্যবহার করে লেনদেন শুরু করা হয়েছিল বলেও বৈঠকে জানান উভয় দেশের কর্মকর্তারা।

বৈঠকে অংশ নেওয়া ব্যাংকগুলো ভারতীয় রুপি ব্যবহারের সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করেছে। এ সময় তারা রুপির মাধ্যমে সংক্ষিপ্ত সময়ে লেনদেন, তুলনামূলক কম বিনিময় ব্যয় এবং বাণিজ্যিক ঋণ প্রাপ্তির মতো বিষয়গুলো তুলে ধরেন।

ভারত-শ্রীলঙ্কার কর্মকর্তাদের মতে, উভয় দেশের মধ্যে ভারতীয় রুপির ব্যবহার শুরু হলে তা পর্যটন ও আতিথেয়তা শিল্পে গুরুত্বপূর্ণ ইতিবাচক ভূমিকা রাখবে। এই দুই খাত থেকে অর্থ সংগ্রহের পর তা অন্যান্য খাতেও ব্যবহার করা যেতে পারে।

স্বাধীনতার সাত দশকের বেশি সময়ের মধ্যে নজিরবিহীন অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। ২০২১ সালের শেষদিক থেকে বৈদেশিক মুদ্রার রিজার্ভের তীব্র ঘাটতির কারণে দেশটিতে ব্যাপক বিশৃঙ্খলা তৈরি হয়। অর্থনৈতিক সঙ্কটের জেরে টানা কয়েক মাসের বিক্ষোভ-প্রতিবাদের মুখে গত বছরের জুলাইয়ে দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ করেন।

এদিকে গত বছরের এপ্রিলে ৪ হাজার ৬০০ কোটি ডলারের বৈদেশিক ঋণ খেলাপি হওয়ার পর আইএমএফের সাহায্য চেয়েছিল শ্রীলঙ্কা। এর পাশাপাশি বৃহত্তম একক দ্বিপাক্ষিক ঋণদাতা চীনের কাছ থেকেও অর্থ সহায়তার আশ্বাসের অপেক্ষা করছে দেশটি।

শ্রীলঙ্কার এমন সংকটময় অর্থনৈতিক পরিস্থিতিতে গত বছর দেশটির পাশে দাঁড়িয়েছে ভারত। ওই সময় শ্রীলঙ্কার সরকারকে ৩ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলারের অর্থনৈতিক সহায়তা দেয় নয়াদিল্লি।

সূত্র: সমকাল
আইএ/ ০৫ মার্চ ২০২৩

Back to top button