জাতীয়

এবার ঢাকায় দূতাবাস খুলছে মেক্সিকো

ঢাকা, ০৪ মার্চ – কয়েকদিন আগে ঢাকায় দূতাবাস খুলেছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। এবার একই অঞ্চলের আরেক গুরুত্বপূর্ণ দেশ মেক্সিকোর পক্ষ থেকে ঢাকায় দূতাবাস খোলার ঘোষণা এলো। দেশটি চলতি বছরের দ্বিতীয়ার্ধে বাংলাদেশে দূতাবাস খোলার সম্ভাবনা রয়েছে।

শুক্রবার মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে ঢাকায় দেশটির দূতাবাস খোলার ঘোষণা দেয়।

ঘোষণায় মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নয়াদিল্লিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন মেক্সিকোর পররাষ্ট্রসচিব মার্সেলো এব্রার্ড এবং এ বছরের দ্বিতীয়ার্ধে বাংলাদেশে মেক্সিকোর দূতাবাস খোলার ঘোষণা দেন।

গত ৩১ জানুয়ারি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন মেক্সিকোর অনাবাসিক রাষ্ট্রদূত ফেডেরিকো সালাস লোফতে।

মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ১৭০ মিলিয়নের দেশটি বর্তমানে মধ্য এশিয়া অঞ্চলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। মেক্সিকো বাংলাদেশের সঙ্গে ব্যবসা সহযোগিতা বাড়াতে আগ্রহী, বিশেষ করে ওষুধ, কৃষি এবং প্রযুক্তি খাতে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দেয়া তথ্য বলছে, চলতি মাসের ৭ থেকে ৯ মার্চ একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল নিয়ে ঢাকা সফর করার কথা ছিল মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড কাসাউবোনের। তবে হঠাৎ করেই সফরটি স্থগিত করে দেশটি।

আশা করা হচ্ছে, চলতি বছরের সেপ্টেম্বরের দিকে প্রতিনিধিদল নিয়ে ঢাকা সফর করবেন মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী। সে সময় দেশটি ঢাকায় দূতাবাস চালু করবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৪ মার্চ ২০২৩

Back to top button