মধ্যপ্রাচ্য

তুরস্কে ভূমিকম্পের তিন সপ্তাহ পর জীবিত কুকুর উদ্ধার

আঙ্কারা, ০২ মার্চ – ভয়াবহ ভূমিকম্পে লণ্ডভণ্ড হয়ে গেছে তুরস্কের বেশ কিছু অঞ্চল। এরপর পেরিয়ে গেছে ২৩ দিন। কিন্তু এতো হতাশার মাঝেও এসেছে ‘অলৌকিকভাবে’ জীবিত উদ্ধারের নানা গল্প। দেশটির হাতায় প্রদেশের আনতাকিয়া জেলার একটি বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপ থেকে এবার একটি কুকুরকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা।

স্থানীয় মিডিয়ার বরাত দিয়ে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

একটি ভিডিওতে দেখা যায়, উদ্ধারকর্মীরা ধসে পড়া ওই ভবনের নিচে প্রবেশ করে অনুসন্ধান চালানোর সময় কুকুরটির আওয়াজ পায়। এরপরই তারা কুকুরটিকে উদ্ধার করে। পরে কুকুরটিকে পানি পান করতে দেয়া হয়।

এ ঘটনাকে ‘অলৌকিক’ অভিহিত করে এক উদ্ধারকারী বলেন, প্রত্যেক জীবিতই আমাদের কাছে গুরুত্বপূর্ণ, সে মানুষ হোক বা প্রাণী। এর আগে ভূমিকম্পের ২১ দিন পর একটি ঘোড়া জীবিত উদ্ধার করা হয়।

ভূমিকম্পের তিন সপ্তাহ পর গত সোমবার দেশটির আদিয়ামান প্রদেশের একটি বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপ থেকে ঘোড়াটিকে বের করে আনেন উদ্ধারকর্মীরা। বুধবার এ খবর জানায় ইয়াহু নিউজ।

গত মাসের শুরুর দিকে তুরস্ক ও সিরিয়ার সীমান্ত অঞ্চলে পরপর দুটি বড় ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্প দুটির মাত্রা ছিল যথাক্রমে ৭.৮ ও ৭.৬। স্মরণকালের ভয়াবহ এ ভূমিকম্পে হাজার হাজার ভবন বিধ্বস্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৫০ হাজারের বেশি মানুষের।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০২ মার্চ ২০২৩

Back to top button