দক্ষিণ এশিয়া

বড় ধাক্কা কেজরিওয়াল মন্ত্রিসভায়! পদ থেকে ইস্তফা গ্রেফতার হওয়া সিসোদিয়া ও জৈনের

নয়াদিল্লি, ০১ মার্চ – রাতারাতি সেনাপতিহীন কেজরীবাল (Arvind Kejriwal)। দিল্লির আবগারি নীতি দুর্নীতি (Delhi Liquor Policy Scam) মামলায় সিবিআই(CBI)-য়ের হাতে গ্রেফতার হয়েছেন উপমুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (Aam Admi Party) অন্যতম শীর্ষ নেতা মণীশ সিসোদিয়া(Manish Sisodia)। এদিকে, আগেই অন্য একটি দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈনও (Satyendar Jain)। দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ সুপ্রিমো অরবিন্দ কেজরীবালের ডান ও বাম হাত হিসাবেই পরিচিত ছিলেন এই দুই নেতা। কিন্তু দুইজনেরই গ্রেফতারির পর মঙ্গলবার তাঁরা নিজেদের মন্ত্রীপদ থেকে ইস্তফা দেন। এর জেরে সঙ্কটে পড়েছে আপ সরকার, বিশেষ করে সিসোদিয়ার গ্রেফতারিতে কারণ তার হাতে ১৮টি পদ ছিল। সূত্রের খবর, আপাতত আপ সরকারের দুই মন্ত্রীর মধ্যে সিসোদিয়ার পালন করা যাবতীয় দায়িত্ব ভাগ করে দেওয়া হবে। সম্ভাব্য এই দুই মন্ত্রী হলেন কৈলাশ গেহলট ও রাজ কুমার আনন্দ।

সদ্য প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়ার উপরে সবথেকে গুরুত্বপূর্ণ যে দায়িত্বটি ছিল, তা হল শিক্ষা বিভাগ। সত্যেন্দ্র জৈন ছিলেন স্বাস্থ্যমন্ত্রী। যে কোনও সরকারেই এই দুই বিভাগকে সবথেকে গুরুত্ব দেওয়া হয়। সিসোদিয়া ও সত্যেন্দ্র জৈনের অবর্তমানে এই দুটি বিভাগেরই দায়িত্ব পালন করবেন রাজ কুমার আনন্দ, এমনটাই আম আদমি পার্টি সূত্রে খবর। তাঁকে জমি, পর্যটন, সংস্কৃতি ও ভাষা, শ্রম, কর্মসংস্থানের মতো বিভিন্ন বিভাগের দায়িত্বও পালন করবেন।

কৈলাশ গেহলট, যিনি আম আদমি পার্টির শুরুর সময় থেকে রয়েছেন, তাঁকে শক্তি ও জলবিভাগ সামলানোর দায়িত্ব দেওয়া হবে। তিনিই আপাতত দিল্লি সরকারের অর্থ বিভাগের দায়িত্বও সামলাবেন। তাঁর হাতেই নগরান্নয়ন, স্বরাষ্ট্র, সেচ বিভাগের দায়িত্ব দেওয়া হবে। উল্লেখ্য, আম আদমি পার্টির দিল্লি ও পঞ্জাবে ক্ষমতায় আসার অন্যতম কারণ ছিল বিনামূল্যে বিদ্যুৎ ও জল সরবরাহ। চলতি মার্চ মাসেই দিল্লিতে বাজেট রয়েছে, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গ্রেফতারির আগে সিবিআইয়ের কাছে হাজিরা দেওয়ার জন্য অতিরিক্ত সময় চাওয়ার সময়ও এই বাজেটকেই কারণ হিসাবে দর্শিয়ে ছিলেন মণীশ সিসোদিয়া।

সূত্র: টিভি নাইন
আইএ/ ০১ মার্চ ২০২৩

Back to top button