দক্ষিণ এশিয়া

আট ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার কেজরীবালের ডেপুটি, কারণ জানাল সিবিআই

নয়াদিল্লি, ২৭ ফেব্রুয়ারি – দিল্লি আবগারি নীতি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য রবিবার সিবিআই দফতরে হাজিরা দেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া। রোড শো করে তিনি সিবিআই দফতরে পৌঁছন। সিবিআই দফতরে যাওয়ার আগেই অনুমান ছিল এ দিন তাঁকে গ্রেফতার করা হতে পারে। সিবিআই দফতরে প্রায় ৮ ঘণ্টার বেশি তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। তারপর গতকালই তাঁকে গ্রেফতার করা হয়। এই নিয়ে দিল্লির দ্বিতীয় মন্ত্রী কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে গ্রেফতার হলেন।

এদিকে ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর তাঁকে গ্রেফতার করার পিছনে যুক্তিও দিয়েছে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়েছে, সিসোদিয়া যা যা প্রশ্ন করা হয়েছে তার সব উত্তর সন্তোষজনক ছিল না। সিবিআই-র তরফে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, “২০২১-২২ সালের জন্য আবগারি নীতি প্রণয়ন ও বাস্তবায়নে অনিয়ম এবং বেসরকারি ব্যক্তিদের টেন্ডার পরবর্তী সুবিধা দেওয়ার ক্ষেত্রে অনিয়মের বিষয়ে তদন্তের জন্য দিল্লির উপ-মুখ্যমন্ত্রী এবং দায়িত্বপ্রাপ্ত আবগারি মন্ত্রী, জিএনসিটিডি এবং আরও ১৪ জনের বিরুদ্ধে তাত্ক্ষণিক মামলা দায়ের করা হয়েছিল।”

গতকাল সকাল ১১ টা নাগাদ সিবিআই দফতরে উপস্থিত হন কেজরীবালের ডেপুটি। দিল্লির নয়া আবগারি নীতিতে দুর্নীতির অভিযোগে প্রায় ৮ ঘণ্টার বেশি তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। সিবিআই আধিকারিকরা জানিয়েছেন, আম আদমি পার্টির নেতাকে গতকাল আবগারি নীতির বিভিন্ন বিষয় নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। দীনেশ অরোরা এবং এফআইআর-এ উল্লিখিত অন্যান্য অভিযুক্তদের সঙ্গে তাঁর সম্পর্ক এবং একাধিক ফোন থেকে বার্তা আদান-প্রদানের বিবরণও জানতে চাওয়া হয়েছে তাঁর কাছে। তবে এই সব প্রশ্নের সঠিক উত্তর সিসোদিয়া দেননি বলেই খবর। আধিকারিকরা জানিয়েছেন, তাঁদের মনে হয়েছে এই তদন্তে সাহায্য করছেন না সিসোদিয়া। এছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে কোনও ব্যাখ্যা দিল্লির উপমুখ্যমন্ত্রী দিতে পারেননি বলে দাবি আধিকারিকদের।

সিবিআই জানিয়েছে, “তিনি (মণীশ সিসোদিয়া) অস্পষ্ট জবাব দিয়েছেন এবং বিভিন্ন প্রমাণের মুখোমুখি হওয়া সত্ত্বেও তদন্তে সহযোগিতা করেননি।” সিবিআই আধিকারিকরা জানিয়েছেন, এই সব কারণে তাঁদের মনে হয়েছে সিসোদিয়াকে প্রশ্ন করার জন্য হেফাজতে নিয়ে তদন্তের প্রয়োজন রয়েছে। এদিকে আজ আদালতে পেশ করা হবে সিসোদিয়াকে। এদিকে জিজ্ঞাসাবাদের আগেই সমস্ত অভিযোগ নাকচ করে সিসোদিয়া বলেছিলেন তিনি সাত থেকে আট মাসের জেলের জন্য প্রস্তুত।

সূত্র: টিভি নাইন
আইএ/ ২৭ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button