জাতীয়

‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে চায় সরকার

ঢাকা, ২৬ ফেব্রুয়ারি – প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার দেশকে ‘স্মার্ট বাংলাদেশ’ হিসেবে গড়তে চায়। এজন্য স্মার্ট খেলোয়াড় তৈরির লক্ষ্যে সরকার কাজ করছে ।

রোববার শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এই কথা বলেন। রাজধানীর আর্মি স্টেডিয়ামে এই অনুষ্ঠান হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের ছেলে-মেয়েদের মধ্যে যত বেশি খেলাধুলা ছড়িয়ে দিতে পারব তত বেশি তাদের মনন উদার হবে। মানসিক ও শারীরিকভাবে তারা ভালো থাকবে। যখন থেকে আমরা সরকার গঠন করেছি তখন থেকেই খেলাধুলায় মনোযোগ দিয়েছি।’

ভবিষ্যতের তারকা অনুসন্ধানে এই গেমস নতুন মাত্রা এনে দেবে জানিয়ে সরকারপ্রধান বলেন, ‘আগামী দিনের তারকা অনুসন্ধানে এই যুব গেমস নতুন মাত্রা এনে দেবে। বাংলাদেশকে আমরা এগিয়ে নিয়ে যাচ্ছি। আমাদের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা। আর এই স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে স্মার্ট খেলোয়াড়রা। আমি চাই এই খেলাধুলার মধ্য দিয়ে বাংলাদেশ এগিয়ে যাবে।’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের নামে যুব গেমসের এই আসরের নামকরণ করা হয়েছে ‘শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩।’এবারের গেমসে আন্তঃউপজেলা, জেলা ও বিভাগ বা জাতীয়-এই তিন স্তরে পরিচালিত হচ্ছে। গত ২-১০ জানুয়ারি প্রথম পর্বে আন্তঃউপজেলা ও ১৬-২২ জানুয়ারি দ্বিতীয় পর্বে আন্তঃজেলা পর্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরপর আটটি বিভাগ থেকে বাছাই করা খেলোয়াড়দের নিয়ে ঢাকায় জাতীয় পর্যায়ের খেলা অনুষ্ঠিত হচ্ছে।

শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস সুষ্ঠু ও সফলভাবে আয়োজনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান পৃষ্ঠপোষক করে একটি সাংগঠনিক কমিটি গঠন করা হয়েছে। কমিটির চেয়ারম্যান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কো-চেয়ারম্যান হিসেবে আছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি এবং বিওএ সভাপতি ও সেনাবাহনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৬ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button