দক্ষিণ এশিয়া

‘মনে হচ্ছে মোদীজি পাকিস্তানকে সাহায্য করবেন’, দাবি প্রাক্তন ‘র’ প্রধানের

নয়াদিল্লি, ২৬ ফেব্রুয়ারি – আর্থিক সঙ্কটের মুখে প্রতিবেশী পাকিস্তানের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনটাই মনে করছেন প্রাক্তন রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং (র) প্রধান অমরজিৎ সিংহ দুলাত। তিনি জানিয়েছেন, চলতি বছরের শেষের দিকেই পাকিস্তানকে সাহায্য করতে পারে ভারত সরকার। যা পড়শি দেশটিকে সঙ্কট থেকে বার করে আনবে।

আন্তর্জাতিক রাজনীতির আঙিনায় চিন, রাশিয়া এবং ইরানের সখ্য দেশগুলিকে ক্রমশ শক্তিশালী করে তুলছে বলেও জানিয়েছেন অমরজিৎ। তাঁর মতে, এই বিষয়ে ভারতের সতর্ক হওয়া উচিত। প্রাক্তন র প্রধানের মতে, ভারতের বন্ধু দেশ আমেরিকার চেয়ে প্রতিবেশী পাকিস্তান অনেক নিকটে। তাই পাকিস্তানের দিকেই ভারতের মনোনিবেশ করা দরকার।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে অমরজিৎ বলেছেন, ‘‘পাকিস্তানের সঙ্গে যে কোনও সময়, যে কোনও অবস্থাতেই আলোচনায় বসা যায়। আমাদের প্রতিবেশীকে আমাদেরই ব্যস্ত রাখতে হবে।’’

ভারত যে সঙ্কটের মুখে পাকিস্তানের পাশে দাঁড়াবেই, সে সম্পর্কে নিশ্চিত কোনও তথ্য অবশ্য পাননি অমরজিৎ। তিনি বলেন, ‘‘আমার অনুমান, মোদীজি পাকিস্তানকে সাহায্য করতে পারেন। আমি এই নিয়ে অভ্যন্তরীণ কোনও তথ্য পাইনি। আমার কেবল মনে হচ্ছে, এটা হতে পারে।’’

গত কয়েক মাস ধরে অর্থনৈতিক সঙ্কটে ভুগছে পাকিস্তান। ঋণের দায়ে দেশটি প্রায় দেউলিয়া হয়ে গিয়েছে। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছুঁয়েছে। আটা, ময়দার জন্য হাহাকার করছেন মানুষ। এই পরিস্থিতিতে দেশের রাজনৈতিক স্থিতাবস্থাও প্রশ্নের মুখে। বিশ্ব অর্থভান্ডার পাকিস্তানকে অনুদান এবং ঋণ দেওয়া বন্ধ করে দেওয়ার পর থেকেই দেশটির অর্থনৈতিক সঙ্কট চরমে পৌঁছেছে বলে মনে করা হচ্ছে। ভারতের সাহায্যেই কি আগামী দিনে ঘুরে দাঁড়াবে পাকিস্তান? প্রাক্তন র প্রধান তেমনটাই মনে করছেন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা অনলাইন
আইএ/ ২৬ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button