দক্ষিণ এশিয়া

এক মাসে ১২ লক্ষ কোটি রুপি হারিয়েছে আদানি

নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি – এক মাসে ১২ লাখ কোটিরও বেশি পতন। ভারতীয় শেয়ার বাজারে ইতিহাসে রেকর্ড ধসের সাক্ষী আদানি গোষ্ঠী। এক সময়ে শেয়ার বাজারে ভারতের সব নামী সংস্থা গুলোকে টপকে গিয়েছিল আদানি গোষ্ঠী। কিন্তু যতটা দ্রুত উত্থান হয়েছিল, তার থেকেও দ্রুত হল পতন। আর তা হয়েছে মার্কিন শর্ট-সেলার হিন্ডেনবার্গ রিসার্চের একটি রিপোর্টেই।

শুক্রবার শেয়ার বাজার বন্ধ হওয়ার পর, বর্তমানে আদানি সিকিউরিটিজের বাজার মূলধন প্রায় ৭ লাখ ১৫ হাজার ৯৮৬.৯৭ কোটি টাকায় দাঁড়িয়েছে। অথচ চলতি বছর ২৪ জানুয়ারিই এই শেয়ার দর প্রায় ১৯.২ লাখ কোটি রুপি ছিল। ফলে এই অল্প সময়েই বাজার থেকে ১২ লাখ কোটি রুপিরও বেশি ‘হাওয়া’ হয়ে গেছে।

হিন্ডেনবার্গের আর্থিক জালিয়াতির অভিযোগের পর থেকে সেল অফের হিড়িকে ডুবেছে আদানির শেয়ার। আদানি গোষ্ঠীর বাজার মূলধন এখন তার সর্বোচ্চ পর্যায়ের তুলনায় প্রায় ৭০ শতাংশ কম।

এদিকে শেয়ারের সঙ্গে পাল্লা দিয়ে গৌতম আদানি ব্যক্তিগত সম্পদ হ্রাস পেয়েছে। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় এক সময়ে ২ নম্বরে উঠে এসেছিলেন গৌতম আদানি। আর বর্তমানে সেখান থেকে নেমে বিশ্বের ধনীতম ২৫-এর বাইরে চলে গেছেন তিনি।

ফোর্বস এবং ব্লুমবার্গে বিশ্বের ধনীদের তালিকায় যথাক্রমে ২৬ এবং ২৯ নম্বর স্থানে রয়েছেন তিনি। বুধবার তার মোট সম্পদ ৪৫ বিলিয়ন মার্কিন ডলারেরও নিচে নেমে এসেছে।

অন্যদিকে বিনিয়োগকারীদের ভীত দুর করতে তথা বাজারকে আশ্বস্ত করার জন্য, আদানি গোষ্ঠী বারবার আশ্বাস দিয়েছে। তারা হিন্ডেনবার্গের রিপোর্ট ভিত্তিহীন এবং উদ্দেশ্যপ্রণোদিত বলে উল্লেখ করেছে। বিনিয়োগকারীদের আস্থা ফিরে পেতে কিছু বড় অঙ্কের ঋণও পরিশোধ করেছে সংস্থাটি। এর পাশাপাশি হিন্ডেনবার্গের বিরুদ্ধে আইনি পদক্ষেপ শুরু করেছে আদানি গোষ্ঠী।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৫ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button