মধ্যপ্রাচ্য

ফের ভূমিকম্পে কাঁপল তুরস্ক

আঙ্কারা, ২৪ ফেব্রুয়ারি – ভূমিকম্পে আবারও কেঁপে উঠল তুরস্কের দক্ষিণাঞ্চলীয় হাতায় প্রদেশ। এতে আগের ভূমিকম্পে দুর্বল হওয়া কিছু ভবন ধসে পড়েছে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি বলে খবর দিয়েছে দেশটির গণমাধ্যম।

ডেইলি সাবাহ জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৩৫ মিনিটে রিখটার স্কেলে ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে হাতায় প্রদেশে।

গত ৬ ফেব্রুয়ারির ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর অন্যতম এই প্রদেশটি।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (আফাদ) বরাত দিয়ে তুর্কি সংবাদমাধ্যমটি জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তি হয় ভূপৃষ্ঠের ৬ মাইল গভীরে। এর কেন্দ্র ছিল ডেফনে জেলায়। যেখানে কয়েক দিন আগে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পের উৎপত্তি হয় এবং পরে ৫ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী আফটারশক হয়। মঙ্গলবারের ওই ভূমিকম্পে অন্তত ৬ জন নিহত হয়েছেন।

হাতায় প্রদেশের গভর্নর রাহমি দোগান বলেছেন, পূর্ববর্তী ভূমিকম্পে এই অঞ্চলে অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছিল। বৃহস্পতিবারের ভূমিকম্পে তার কয়েকটি ভবন ধসে পড়েছে। তবে ধ্বংসস্তূপে আটকা পড়ে আহত কিংবা নিহতের কোনো খবর পাওয়া যায়নি। কারণ এলাকার বেশিরভাগ ভবন আগেই খালি করা হয়েছে।

এদিকে আফাদের সর্বশেষ তথ্যমতে, ৬ ফেব্রুয়ারির ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত তুরস্কে ৪৩ হাজার ৫০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন।

সূত্র: যুগান্তর
আইএ/ ২৪ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button