শিক্ষা

বেসরকারি মেডিকেলে ভর্তি ফি বাড়ল ৩ লাখ ২৪ হাজার টাকা

ঢাকা, ২১ ফেব্রুয়ারি – বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজের আগামী শিক্ষাবর্ষ (২০২২-২৩) থেকে এমবিবিএস ও বিডিএস ভর্তি ফি তিন লাখ ২৪ হাজার টাকা বা ১৭ শতাংশ বাড়িয়েছে সরকার।

আজ মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে গত ৯ ফেব্রুয়ারি বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস ও বিডিএস ভর্তি ফি বাড়ানোর বিষয়ে বৈঠক হয়। এতে ভর্তি ফি ১৯ লাখ ৪৪ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ২০১৮ সালের ১৫ মার্চ জারিকৃত প্রজ্ঞাপনে যা ১৬ লাখ ২০ হাজার টাকা ছিল। অর্থাৎ ভর্তি ফি তিন লাখ ২৪ হাজার টাকা বাড়ানো হয়েছে। শতকরা বৃদ্ধির হার প্রায় ১৭ শতাংশ।

এতে আরও বলা হয়, ইন্টার্নশিপ ফি এক লাখ ৮০ হাজার টাকা, টিউশন ফি ১০ হাজার টাকা করে চার বছরে চার লাখ ৮০ হাজার টাকা পূর্বের ন্যায় বহাল রাখা হয়েছে।

সভার আলোচনা ও বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন-২০২২ এর ২২ ধারা অনুসারে বেসরকারি মেডিকেল কলেজের প্রস্তাবের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

২০১৮ সালে বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজের সর্বমোট ভর্তি ফি নির্ধারিত ছিল ২২ লাখ ৮০ হাজার টাকা। এ বছর তা বাড়িয়ে ২৬ লাখ চার হাজার টাকা করা হয়েছে।

সূত্র: সমকাল
আইএ/ ২১ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button