পশ্চিমবঙ্গ

বাংলা বর্ণমালায় সেজেছে কলকাতার রাজপথ

কলকাতা, ২১ ফেব্রুয়ারি – কলকাতার রাজপথে সেজে উঠেছে বাংলা বর্ণমালায়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একদিন আগে থেকেই কলকাতায় শুরু হয়েছে ভাষা উৎসব। তারই অংশ হিসেবে কলকাতার রাজপথ নানা রঙের বাংলা বর্ণমালায় সাজিয়ে তুলেছে ভাষা ও চেতনা সমিতি। কলকাতার রবীন্দসদনের পাশে অ্যাকাডেমি অব ফাইন আর্টসের সামনে রানুছায়া মঞ্চে টানা ২৫ বছর ধরে রাতব্যাপী বাংলা ভাষা উৎসব পালন করে আসছে ভাষা ও চেতনা সমিতি। এবারও তার ব্যতিক্রম হয়নি।

এছাড়া ২১ ফেব্রুয়ারি উপলক্ষে মঙ্গলবার পশ্চিমবঙ্গের নানা জায়গায় দিনটি স্মরণ করবে বিভিন্ন সংস্থা ও রাজ্য সরকার। পাশপাশি কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপদূতাবাস ভোরে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্য দিয়ে দিনব্যাপী দিবসটি পালন করবে। অ্যাকাডেমি অব ফাইন আর্টসের সামনে রানুছায়া মঞ্চে সোমবার বিকেলে ভাষা উৎসব উদ্বোধন করেন বাংলাদেশের নাট্যকার মামুনুর রশীদ, সঙ্গীত শিল্পী প্রতুল মুখোপাধ্যায়সহ দুই বাংলার বিশিষ্টজনরা।

ভাষা ও চেতনা সমিতির প্রধান উদ্যোক্তা অধ্যাপক ইমামুল হক জানান, ভাষা দিবসে ২৫ বছর ধরে একটানা সারারাত ভাষা উৎসব পালন করে আসছি আমরা। এবার ২৫ বছর উপলক্ষে উৎসব করছি একটানা চার দিন ধরে। শোভাযাত্রার মধ্য দিয়ে আমাদের অনুষ্ঠান শুরু হয়ছে। বাংলাদেশ, আসাম, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গের ২০০ এর বেশি শিল্পী এ অনুষ্ঠানে অংশ নিয়েছেন। সাংস্কৃতিক অনুষ্ঠান, মধ্যরাতে মশাল মিছিলসহ বিভিন্ন অনুষ্ঠান চলবে সারা রাত। শেষ হবে পরদিন ২১ ফেব্রুয়ারি পর্যন্ত। এ দিন জঁমকালো আয়োজন থাকলেও মূল অনুষ্ঠান শুরু হয়েছে শনিবার (১৮ ফেব্রুয়ারি) থেকে।

নাট্যকার মামুনুর রশীদ বলেন, আমি মনে করি এপার-ওপার বাংলা বলে কিছু নেই। বাঙালি যেখানে সেখানে বাংলা ভাষার অস্তিত্ব বিদ্যমান। সে কারণে প্রতিবার আমি আসি কলকাতায়। বুকের রক্ত দিয়ে বাংলা ভাষাকে রক্ষা করেছি। তাতে কলকাতার বাঙালিদের অবদান কম। কলকাতা পৃথক করে ভাবি না। সে কারণে বাঙালির ভাষা উৎসবে কলকাতায় আসা।

অন্যদিকে মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ হাইকমিশনে, ভাষা উৎসবের প্রথম দিন সন্ধ্যায় মিশন প্রাঙ্গণের বঙ্গবন্ধু মঞ্চে মুক্তিযুদ্ধের উপর নির্মিত নাটক ‘লাল জমিন’ মঞ্চায়িত করে।

সূত্র: সমকাল
এম ইউ/২১ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button