উত্তর আমেরিকা

ইউক্রেনকে আরও ৫০ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা বাইডেনের

কিয়েভ, ২০ ফেব্রুয়ারি – কিয়েভ সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য ৫০ কোটি ডলারের নতুন সামরিক সাহায্য ঘোষণা করেছেন। এ ছাড়াও রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরো কঠোর করার কথা জানিয়েছেন তিনি। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ শুরুর প্রথম বার্ষিকীর আগে সোমবার আকস্মিকভাবে কঠোর গোপনীয়তার মধ্যে কিয়েভ সফর করেন তিনি।

 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে যে বাড়তি ৫০ কোটি ডলারের সহায়তা দেওয়ার কথা ঘোষণা করেছেন, তার বিস্তারিত প্রকাশ করা হয়েছে। এর আওতায় ইউক্রেনকে আরো কিছু হিমার্স রকেট লঞ্চার দেওয়া হবে। এগুলো দ্রুত এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যাওয়া যায় এমন ধরনের রকেট লঞ্চার। এগুলো দিয়ে একেবারে নির্ভুল নিশানায় আঘাত হানতে পারে এমন ধরনের জিএমএলআরএস বোমা ছোড়া যায়। এই লঞ্চার দিয়ে ৫০ মাইল দূরের লক্ষ্যবস্তুর একেবারে কয়েক মিটারের মধ্যে রকেট হামলা চালানো সম্ভব।

কিয়েভ সফরের সময় বাইডেন বলেন, ‘গত বছর ইউক্রেনের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ শুরুর সময় প্রেসিডেন্ট পুতিন মনে করেছিলেন ইউক্রেন খুবই দুর্বল এবং পশ্চিমা দেশগুলো বিভক্ত। কিন্তু পুতিন যদি মনে করেন তিনি ইউক্রেন এবং তার পশ্চিমা মিত্রদের বিরুদ্ধে বিজয়ী হবেন, তাহলে তিনি বিরাট ভুল করেছেন।’

ইউনিভার্সিটি অব বাথের একজন প্রতিরক্ষা ও নিরাপত্তা বিশেষজ্ঞ এবং ন্যাটোর সাবেক বিশ্লেষক ড. প্যাট্রিক বারি বলেন, প্রেসিডেন্ট বাইডেনের এই সফর দেখে মনে হচ্ছে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে তারা দীর্ঘ মেয়াদে সমর্থন দিয়ে যেতে প্রস্তুত।

প্রেসিডেন্ট বাইডেন এরই মধ্যে ইউক্রেন সফর শেষে পোল্যান্ডে ফিরে গেছেন তার তিন দিনের আনুষ্ঠানিক সফর শুরু করতে।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা সোমবার ব্রাসেলসে বৈঠকে বসছেন কিভাবে ইউক্রেনের বাহিনীকে আরো সামরিক সহায়তা দেওয়া যায় সেটি নিয়ে আলোচনার জন্য।

সূত্র: কালের কন্ঠ
আইএ/ ২০ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button