জাতীয়

চুড়িহাট্টা ট্র্যাজেডির ৪ বছর আজ

ঢাকা, ২০ ফেব্রুয়ারি – রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের চার বছর পূর্ণ হলো আজ। ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি সেখানকার ওয়াহেদ ম্যানশন থেকে আশপাশে আগুন ছড়িয়ে ৭১ জনের প্রাণহানি ঘটেছিল।

সেই রাতের বিভীষিকা মাথায় নিয়ে চার বছর আগের ভয়াবহ অগ্নিকাণ্ড থেকে বেঁচে যাওয়া মানুষগুলোর দিন কাটে এখনো।

এ ঘটনায় চকবাজার মডেল থানায় ওয়াহেদ ম্যানশনের মালিকের দুই ছেলে হাসান ওরফে হাসান সুলতান ও সোহেল ওরফে সোহেল শহীদসহ অজ্ঞাত ১০-১২ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়। কিন্তু মামলার বিচার এখনো শেষ হয়নি। মামলাটি করেছিলেন অগ্নিকাণ্ডে নিহত জুম্মন নামে এক ব্যক্তির ছেলে মো. আসিফ।

বর্তমানে ভবনের মালিক দুই ভাই হাসান ওরফে হাসান সুলতান ও সোহেল ওরফে সোহেল শহীদসহ এ মামলায় অভিযুক্ত অপর ছয় আসামি রাসায়নিকের গুদামের মালিক ইমতিয়াজ আহমেদ, পরিচালক মোজাম্মেল ইকবাল, ম্যানেজার মোজাফফর উদ্দিন, মোহাম্মদ জাওয়াব আতির, মো. নাবিল ও কাশিফ উদ্দিন জামিনে রয়েছেন। তারা সবাই বিচারিক আদালত থেকে জামিন পেয়েছেন। গত ৩১ জানুয়ারি অভিযোগ গঠনের দিন তারা আদালতে হাজিরা দেন।

মামলাটি তদন্ত করে ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল কাইয়ুম আদালতে চার্জশিট দাখিল করেন। আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৩০৪, ৪২৭, ৩৩৬ ও ৩৪ ধারায় অভিযোগপত্র দেয়া হয়েছে। পরবর্তী সময়ে মামলাটি বিচারের জন্য ওই বছরের ২৮ মার্চ মামলাটি ঢাকা মহানগর দায়রা জজ আদালতে পাঠানো হয়। পরে একই বছরের ২২ সেপ্টেম্বর ঢাকার ৮ম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে অভিযোগ গঠনের বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়।

চার মাস পর চলতি বছরের ৩১ জানুয়ারি আদালত আসামিদের অব্যাহতির আবেদন খারিজ করে দেন। একইসঙ্গে আট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন। এ মামলায় ঢাকার ৮ম অতিরিক্ত জেলা ও দায়রা জজ সৈয়দা হাফসা ঝুমার আদালতে আগামী ১৪ মার্চ সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য রয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী সংশ্লিষ্ট আদালতের সহকারি পাবলিক প্রসিকিউটর মাজহারুল হক বলেন, ‘মামলাটির চার্জগঠন হয়ে গেছে। রাষ্ট্রপক্ষ থেকে সাক্ষী নিয়ে এসে দ্রুত সাক্ষ্যগ্রহণ শেষ করার চেষ্টা করবো। আশা করছি দ্রুত এ মামলার বিচার কাজ শেষ হবে।’

সূত্র: বণিক বার্তা
আইএ/ ২০ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button