মধ্যপ্রাচ্য

নিষেধাজ্ঞার মধ্যে ইরান নতুন একটি বেসরকারি এয়ারলাইন্স চালু করল

তেহরান, ১৯ ফেব্রুয়ারি – ইরানে বিমান খাতের ওপর মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও দেশটিতে একটি নতুন বেসরকারি এয়ারলাইন্স চালু হয়েছে।

নতুন চালু করা এয়ারলাইন্সের নাম দেওয়া হয়েছে ইয়াযদ এয়ার এবং শুক্রবার এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। খবর ইরনা ও মেহের নিউজের।

অনুষ্ঠানে ইরানের পর্যটন মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ইরানের মধ্যাঞ্চলীয় ঐতিহাসিক শহর ইয়াযদ থেকেই মূলত এই এয়ারলাইন্সটি পরিচালিত হবে।

উদ্বোধনী দিনে রাজধানী তেহরান থেকে ইয়াযদ এয়ারের একটি ফ্লাইট ইয়াযদ শহরের শহিদ সাদুকি বিমানবন্দরে অবতরণ করে।

এয়ারলাইন্সটি আন্তর্জাতিক গন্তব্য হিসেবে ইরাকের নাজাফ, সংযুক্ত আরব আমিরাতের দুবাই, তুরস্কের ইস্তানবুল এবং ভারতের মুম্বাই শহরে যাতায়াত করবে।

এ ক্ষেত্রে দুটি এয়ারবাস এ-৩১০ বিমান ব্যবহার করা হবে। এ ছাড়া অভ্যন্তরীণ ফ্লাইটের ক্ষেত্রে দুটি ব্রিটিশ নির্মিত বিমান ব্যবহার করা হবে।

বেসরকারি বিনিয়োগকারীরা এই এয়ারলাইন্সে এ পর্যন্ত ২ কোটি ২০ লাখ ডলার বিনিয়োগ করেছেন। প্রাথমিকভাবে ইয়াযদ এয়ারলাইন্স ইরানের দ্বিতীয় বৃহত্তম এয়ারলাইন্স মহান এয়ারের ওপর নির্ভর করবে এবং প্রথম দুই মাস মহান এয়ার সব ধরনের সার্ভিস দেবে।

এর পর ইয়াযদ এয়ার ৭০ কর্মী নিয়োগের পর নিজস্ব অফিসে তারা স্বাধীনভাবে কার্যক্রম পরিচালনা করবে।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে তেহরান নতুন কোনো বিমান কিনতে পারে না এবং যেসব বিমান রয়েছে সেগুলোর মেরামত বা সংস্কারের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশও সংগ্রহ করতে পারে না।

সূত্র: যুগান্তর
আইএ/ ১৯ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button