জাতীয়

তুর্কিবাসীদের পাশে থাকতে চালু হলো ‘টুগেদার ফর তুর্কিয়ে’

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি – তুরস্কে ঘটে যাওয়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তা করার উদ্দেশে বাংলাদেশে চালু হলো ‘টুগেদার ফর তুর্কিয়ে’ ক্যাম্পেইন। এগলি মাইন্ডস করপোরেশনের উদ্যোগে শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

রাজধানীর বনানীর একটি রেস্তোরায় এই কার্যক্রমের উদ্বোধন করেন করপোরেশনটির চেয়ারম্যান মিশাল করিম। এ সময় তিনি আনুষ্ঠানিকভাবে তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেনের হাতে নানা ধরনের চিকিৎসা সামগ্রী তুলে দেন।

আয়োজিত অনুষ্ঠানে মিশাল করিম বলেন, ‘মহাত্মা গান্ধীর বলেছেন, পৃথিবীতে যে পরিবর্তন দেখতে চাও তা নিজে আগে করে দেখাও। তাই আমরা উদ্যোগটি শুরু করলাম। আমাদের এই কল্যাণমূলক কর্মসূচির উদ্দেশ্য মূলত ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য একটি কার্যকরী ভ্রাম্যমাণ হাসপাতাল নির্মাণে যাবতীয় প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম সরবরাহ ও বিতরণ করা। এই উদ্যোগের অংশ হিসেবে থাকছে- ৪ হাজার ৩৮০ বর্গফুটের দুইটি এয়ার ডোম, যার সঙ্গে যুক্ত থাকবে ৪৫৯ বর্গফুটের একটি চ্যানেল এবং এর সঙ্গে আরও থাকছে এয়ার ডোম পরিচালনার জন্য ৩০ কিলোওয়াটের একটি সংযুক্ত জেনারেটর। পাশাপাশি স্লিপিং ব্যাগ, ব্যাটারিচালিত হিটার, পাওয়ার ব্যাংক, ও টেন্ট ম্যাট এইসব প্রয়োজনীয় সরঞ্জামগুলোও থাকবে আমাদের অনুদান তালিকায়।

সহযোগিতা গ্রহণ করে তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেন বলেন, সম্প্রতি ঘটে যাওয়া এই যুগের সবচেয়ে বিধ্বংসী ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষদের ভূমিকম্প পরবর্তীকালের পরিস্থিতি মোকাবিলা করার জন্য আপনার এই অনুদান অনেক বড় অবদান রাখবে।

তিনি মিশাল করিমসহ সব বাংলাদেশির ওপর কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে হাসপাতালটি তৈরির পেছনে আরও সহযোগিতার হাত বাড়িয়ে দেয় বাংলাদেশে অবস্থিত তুরস্কের দূতাবাস, তুর্কিস কো-অপারেশন এবং কো-অর্ডিনেশন এজেন্সি-টিকা, আফাদ। (তুরস্কের একটি অন্যতম প্রধান এনজিও সংস্থা যা লজিস্টিক এবং স্থাপনা কাজে সহায়তা করবে), দ্য আর্থ আইডেন্টিটি প্রজেক্ট (এনজিও নম্বর- ১৯৬৯, যা স্থানীয় তহবিল সংগ্রহে সহায়তা করবে), ট্রিভা (যুক্তরাষ্ট্রে নিবন্ধিত একটি এনজিও সংস্থা যা ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য প্রয়োজনীয় খাদ্য বিতরণে সহায়তা করবে। )

বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদুতের পাশাপশি আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ট্রিভারের বোর্ড মেম্বার সাদিয়া মইন, তুরস্কে অবস্থিত টিকা ও আফাদ সংস্থা দু’টির প্রতিনিধিরা।

অনুষ্ঠানে জানানো হয়, এই মহৎ কল্যানমূলক উদ্যোগের অংশ হিসেবে একটি অনলাইন প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। যার মাধ্যমে যে কেউই ছোট বা বড় যে কোনো অংকের অনুদান দিয়ে এই মানবতার সেবা উদ্যোগের অংশ হতে পারেন।

অনুদান দেওয়ার জন্য ভিজিট www.togetherforturkiye.com অথবা [email protected] এই ইমেইলে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ১৮ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button