জাতীয়

ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্রকে দেশত্যাগে নিষেধাজ্ঞা

ঢাকা, ০১ ডিসেম্বর- শতকোটি টাকা লোপাট ও দায়িত্বহীনতার অভিযোগে ডাক অধিদফতরের মহাপরিচালক (ডিজি) সুধাংশু শেখর ভদ্রের বিদেশযাত্রার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক বরাবর মঙ্গলবার পাঠানো চিঠিতে এ নিষেধাজ্ঞার বিষয়টি তুলে ধরেন দুদকের উপ-পরিচালক মো. সালাউদ্দিন।

ভদ্রের বিদেশ গমনে নিষেধাজ্ঞার বিষয়ে দুদকের অনুসন্ধান কর্মকর্তা বলেন, ভদ্রসহ কয়েকজনের বিরুদ্ধে ডাক বিভাগের বিভিন্ন প্রকল্পের কাজ সম্পূর্ণরূপে বাস্তবায়ন না করে পরস্পর যোগসাজশে শতকোটি টাকা আত্মসাৎ ও অবৈধ সম্পদ অর্জন সংক্রান্ত গুরুতর অভিযোগ অনুসন্ধানে রয়েছে। দুদক বিশ্বস্ত সূত্রে জানতে পারে, ভদ্র গোপনে দেশত্যাগ করে অন্য দেশে যাওয়ার চেষ্টা করছেন। অনুসন্ধান কাজের স্বার্থে তার বিদেশ গমন রহিত করা প্রয়োজন।

জানা গেছে, দুদকের চিঠির পরিপ্রেক্ষিতে মঙ্গলবার বিকালেই সুধাংশু শেখর ভদ্রের বিদেশ গমনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ভদ্রের বিরুদ্ধে সীমাহীন দুর্নীতির অনুসন্ধান করছে দুদক। এক মাস ধরে অনুসন্ধান করছে সংস্থাটি। অনুসন্ধানের অংশ হিসেবে ভদ্রকে জিজ্ঞাসাবাদও করেছে দুদক। এ পর্যায়ে ১০ নভেম্বর সরকার তাকে বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়ে দেয়। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের মধ্যে রয়েছে আইসিটি বেজড রুরাল পোস্ট অফিস প্রকল্প, কর্মকর্তা-কর্মচারীদের জন্য ভবন নির্মাণ প্রকল্প, সোলার প্যানেল প্রকল্প, পোস্টাল ক্যাশ কার্ড প্রকল্প ও ডাক বিভাগের সদর দফতর নির্মাণ প্রকল্প ইত্যাদি।জানা গেছে, দুদকের চিঠির পরিপ্রেক্ষিতে মঙ্গলবার বিকালেই সুধাংশু শেখর ভদ্রের বিদেশ গমনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ভদ্রের বিরুদ্ধে সীমাহীন দুর্নীতির অনুসন্ধান করছে দুদক। এক মাস ধরে অনুসন্ধান করছে সংস্থাটি। অনুসন্ধানের অংশ হিসেবে ভদ্রকে জিজ্ঞাসাবাদও করেছে দুদক। এ পর্যায়ে ১০ নভেম্বর সরকার তাকে বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়ে দেয়। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের মধ্যে রয়েছে আইসিটি বেজড রুরাল পোস্ট অফিস প্রকল্প, কর্মকর্তা-কর্মচারীদের জন্য ভবন নির্মাণ প্রকল্প, সোলার প্যানেল প্রকল্প, পোস্টাল ক্যাশ কার্ড প্রকল্প ও ডাক বিভাগের সদর দফতর নির্মাণ প্রকল্প ইত্যাদি।

সূত্র: যুগান্তর
এন এ/ ০১ ডিসেম্বর

Back to top button