উত্তর আমেরিকা

যুক্তরাষ্ট্রে সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ২

ওয়াশিংটন, ১৬ ফেব্রুয়ারি – যুক্তরাষ্ট্রের দক্ষিাঞ্চলীয় আলাবামা রাজ্যের একটি মহাসড়কের কাছে বুধবার সামরিক ব্ল্যাক হক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দুই পাইলট নিহত হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

মার্কিন প্রতিরক্ষা দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, ইউএইচ-৬০ হেলিকপ্টার, যা ব্ল্যাক হক নামেই পরিচিত টেনেসি ন্যাশনাল গার্ডের। এটি একটি প্রশিক্ষন ফ্লাইট ছিল। স্থানীয় সময় বুধবার দুপুর সাড়ে ৩টা নাগাদ দুর্ঘটনাটি ঘটে। আলবামার কাছে হান্টসভিলের উপর দিয়ে যাওয়ার সময়ই আচমকাই বিপত্তি ঘটে, শহরের উত্তরপূর্ব অংশে ভেঙে পড়ে হেলিকপ্টারটি। সঙ্গে সঙ্গেই হেলিকপ্টারে আগুন ধরে যায়।

এদিকে কীভাবে দুর্ঘটনা ঘটল, সে সম্পর্কে এখনও জানা যায়নি। দুর্ঘটনার কারণ জানতে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। তদন্তকারী দলের প্রধান ব্রেন্ট প্যাটারসন জানান, এখনও পর্যন্ত হেলিকপ্টারটির ব্ল্যাক বক্সও উদ্ধার হয়নি। তা উদ্ধার হলেই দুর্ঘটনার আসল কারণ জানা যাবে।

টেনেসির সামরিক বাহিনীর প্রধান ব্রিগেডিয়ার জেনারেল ওয়ার্নার রস এক বিবৃতিতে বলেন, এ হেলিকপ্টার দুর্ঘটনায় টেনেসি ন্যাশনাল গার্ডের দুই সদস্যের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত এবং এই হৃদয়বিদারক ঘটনায় তাদের পরিবারের জন্য প্রার্থনা করি এবং তাদের প্রতি গভীর সমবেদনা জানাই।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল গার্ড হলো রাষ্ট্রভিত্তিক সামরিক বাহিনী যা মার্কিন সামরিক বাহিনীর রিজার্ভের অংশ। এ বাহিনীকে জরুরি ফেডারেল মিশনের জন্য সক্রিয় করা হয়ে থাকে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৬ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button