দক্ষিণ এশিয়া

বিনা বেতনে কাজ করবেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ এবং তাঁর মন্ত্রীরা

ইসলামাবাদ, ১৬ ফেব্রুয়ারি – মূল্যবৃদ্ধি আকাশ ছুঁয়েছে। বিদেশি মুদ্রার ভান্ডার প্রায় শেষ। নতুন করে ঋণ দিতে চাইছে না আইএমএফ-সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। এই পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক সঙ্কটের মোকবিলায় বিনা বেতনে কাজ করার সিদ্ধান্ত নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর মন্ত্রীরা।

প্রবল অর্থসঙ্কটের মোকাবিলায় ইতিমধ্যেই সরকারি কর্মীদের বেতন কমানোর সিদ্ধান্ত নিলেছে পিএমএল-এন এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট সরকার। এই পরিস্থিতিতে কেন মন্ত্রী এবং পার্লামেন্ট সদস্যদের বেতন ও ভাতায় কোপ পড়বে না, তা নিয়ে প্রশ্ন তুলেছিল সে দেশের প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এবং কয়েকটি সংবাদমাধ্যম।

এই পরিস্থিতিতে বুধবার প্রধানমন্ত্রী শাহবাজ-সহ পিএমএল(এন)-এক ১২ জন পূর্ণমন্ত্রী এবং ৩ জন প্রতিমন্ত্রী বিনা বেতনে কাজ করার সিদ্ধান্ত নেন। যদিও জোট সরকারের আর এক গুরুত্বপূর্ণ দল, আসিফ আলি জারদারি, বিলাবল ভুট্টোর পিপিপি এ বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। প্রসঙ্গত, বৃহস্পতিবার থেকেই পাকিস্তানে প্রতি লিটার পেট্রোলের দাম ২২ টাকা ২০ পয়সা বেড়ে হয়েছে ২৭২ টাকা। যা সর্বকালীন রেকর্ড।

সূত্র: আনন্দবাজার পত্রিকা অনলাইন
আইএ/ ১৬ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button