জানা-অজানা

ভূমিকম্পে তুরস্ক সিরিয়ায় ক্ষতিগ্রস্ত ৭০ লক্ষাধিক শিশু

গত সপ্তাহের সোমবার ভোরে তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা ভূমিকম্পে দুই দেশে সত্তর লাখের বেশি শিশু আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এছাড়াও এর আগেই সংস্থাটি হাজার হাজার শিশু হতাহতের ঘটনা ঘটেছে বলে জানায় জাতিসংঘ। খবর: আলজাজিরা’র।

জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ’র মুখপাত্র জেমস ইল্ডার জেনেভায় বিফ্রিংকালে সাংবাদিকদের বলেন, ‘তুরস্কে যে ১০ প্রদেশে ভূমিকম্প আঘাত হেনেছে, সেই ১০টি প্রদেশে ৪ দশমিক ৬ মিলিয়ন অর্থাৎ ৪৬ লাখের মতো এবং সিরিয়ায় এ সংখ্যা আড়াই মিলিয়ন অর্থাৎ ২৫ লাখ।’

জেমস ইল্ডার বলেন, ‘ইউনিসেফের ধারণা, এরই মধ্যে হাজার হাজার শিশু মারা গেছে। এখন থেকে মৃত্যুর সংখ্যাই যে বাড়তে থাকবে। এ নিয়ে কোনো সন্দেহ নেই যে, এই সংখ্যা আরও বাড়তে থাকবে।’

আরও পড়ুন ::

গত ৬ ফেব্রুয়ারি ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের গাজিয়ান্তেপে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ধসে পড়ে ছয় হাজারের বেশি ভবন।

কয়েকজনকে উদ্ধার করা গেলেও অব্যাহতভাবে দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। এরই মধ্যে দুই দেশে মৃতের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়ে গেছে। কেবল তুরস্কেই মারা গেছেন ৩৫ হাজার ৯৭৪ জন। সিরিয়ায় মৃত্যু হয়েছে ৫ হাজার ৮০০ জনের। এ সংখ্যা আরও বাড়তে পারে। কারণ, এখনও অনেক ভবনের ধ্বংসস্তূপ থেকে মৃতদেহ উদ্ধার করা হচ্ছে।

আইএ/ ১৫ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button