উত্তর আমেরিকা

সাগর থেকে চীনা বেলুনের সেন্সর উদ্ধারের কথা জানাল যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ১৪ ফেব্রুয়ারি – চীনা গোয়েন্দা বেলুনটির ধ্বংসাবশেষ থেকে সেন্সর উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সেনাবাহিনী। এমনকি বেলুনটির ধ্বংসাবশেষে ইলেকট্রনিক ডিভাইসও ছিল বলে দাবি মার্কিন কর্মকর্তাদের।

সামরিক বাহিনীর নর্দার্ন কমান্ডের পক্ষ থেকে জানানো হয়, সোমবার আটলান্টিক মহাসাগরের দক্ষিণ ক্যারোলিনার উপকূলে থেকে চীনা গোয়েন্দা বেলুনটির ধ্বংসাবশেষের গুরুত্বপূর্ণ আলামত উদ্ধার করা হয়েছে। এর মধ্যে সেন্সর ও ইলেকট্রিক ডিভাইসের টুকরাও রয়েছে। এসব ধ্বংসাবশেষ পরীক্ষা করার জন্য এফবিআই-এর কাছে হস্তান্তর করা হবে বলেও জানানো হয়েছে।

মার্কিন সংবাদ মাধ্যম সিবিএস জানিয়েছে, বেলুনের অ্যান্টেনার প্রায় ৩০-৪০ ফুট দৈর্ঘের একটি অংশও উদ্ধার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনার উপকূলে উড়তে থাকা এই বেলুনটি গত ৪ ফেব্রুয়ারি গুলি করে ভূপাতিত করা হয়। বেলুন ধ্বংসের খবর প্রচারের পাশাপাশি জানানো হয়েছিল, দক্ষিণ ক্য়ারোলিনার উপকূলবর্তী আটলান্টিক মহাসাগরের উপরে পড়েছে বেলুনটি। তা উদ্ধার করার জন্য দক্ষ ডুবুরি ও নৌকা পাঠানো হয়েছে। মঙ্গলবার অবশেষে আটলান্টিক মহাসাগর থেকে উদ্ধার করা হল চীনা বেলুনের ধ্বংসাবশেষ। পানির নিচ থেকে তোলা বেলুনের ধ্বংসাবশেষের ছবিও প্রকাশ করেছে মার্কিন নৌবাহিনী।

মঙ্গলবার মার্কিন নৌবাহিনীরি এক বিবৃতিতে জানানো হয়েছে, ধ্বংস করা বেলুনটির অংশাবশেষ উদ্ধার করা হয়েছে। আটলান্টিক মহাসাগরের প্রায় মাঝামাঝি অংশে ভাসছিল বেলুনটির অংশ। বেলুনটি প্রায় ২০০ ফুট (৬০ মিটার) লম্বা ছিল। বেলুনটির ওজন প্রায় ১০০০ পাউন্ড।

পেন্টাগনের একটি সূত্রের বরাতে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বেলুনের ধ্বংসাবশেষ খুঁজতে কিংফিশ ও সোর্ডফিশ নামে দুটি ড্রোন পাঠিয়েছিল মার্কিন নৌবাহিনী। ড্রোনের মাধ্যমেই চিহ্নিত করা হয় বেলুনটিকে।

সূত্রটি জানিয়েছে বেলুনের ধ্বংসাবশেষের মধ্যে থেকে বিভিন্ন ধরনের যন্ত্রাংশ উদ্ধার করা হয়েছে, যার মধ্যে ইন্টেলিজেন্স কালেকশন পডও রয়েছে। এই যন্ত্রাংশ ব্যবহার করে নজরদারি করা হচ্ছিল বলে অনুমান করা হচ্ছে।

উল্লেখ্য, গত কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্র এবং কানাডায় এ ধরনের আরও কয়েকটি বস্তু গুলি করে ভূপাতিত করা হয়। যদিও বেইজিং কেবল প্রথমটিকে নিজেদের বলে স্বীকার করেছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৪ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button