জাতীয়মধ্যপ্রাচ্য

তুরস্কে আরো তিন মরদেহ উদ্ধার করল বাংলাদেশ সেনাবাহিনী

আঙ্কারা, ১৪ ফেব্রুয়ারি – তুরস্কে বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে বিশেষ উদ্ধারকারী দল সোমবার আরও তিনজনের মরদেহ উদ্ধার করেছে। উদ্ধারকৃত মরদহের মধ্যে দুজন নারী এবং একজন শিশু রয়েছে। এ নিয়ে গত চার দিনে মোট ১২টি মরদেহ উদ্ধার করেছে। এছাড়া একজনকে জীবিত উদ্ধার করেছে।

সেনাবাহিনীর নেতৃত্বে উদ্ধারকারী দল ভূমিকম্পে বিধ্বস্ত পাঁচটি বিল্ডিং অপসারণ করেছে। এছাড়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ৮০ কার্টুন খাবার এবং ৬০টি তাবু বিতরণ করেছে। স্থানীয় ৬৩ জনকে মেডিকেল চিকিৎসা সেবা এবং তাদের মাঝে ৩১ কার্টুন ওষুধ বিতরণ করা হয়।

গত সোমবার (৬ ফেব্রয়ারি) সকালে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছিল তুরস্ক এবং সিরিয়া। তার পর অন্তত ১০০ বার জোরালো আফটার শকে কাঁপে দুই দেশের মাটি। এতে গুঁড়িয়ে যায় দুই দেশের হাজার হাজার হাসপাতাল, স্কুল ও অ্যাপার্টমেন্ট ভবন। এতে গৃহহীন হয়ে পড়ে দেশ দুটির লাখ লাখ মানুষ।

এ পর্যন্ত মৃত্যু সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে মৃত্যু হয়েছে ৩১ হাজার ৬৪৩ এবং সিরিয়ায় পাঁচ হাজার ৭৪১ জন।

সিরিয়া-তুরস্কের এই ভূমিকম্পকে শতাব্দীর সবচেয়ে ধ্বংসাত্মক ও প্রাণঘাতী বলে মনে করছেন কেউ কেউ। বলা হচ্ছে, আগামী কয়েক দিনে এই ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়িয়ে যেতে পারে ৫০ হাজার। ১৯৩৯ সালের পর এটি তুরস্কের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৪ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button