দক্ষিণ এশিয়া

পাকিস্তানে চায়ের দামে আগুন

ইসলামাবাদ, ১৪ ফেব্রুয়ারি – ব্যাপক দুর্নীতি ও আর্থিক অনিয়মের কারণে পাকিস্তানে এখন চলছে অর্থনৈতিক হাহাকার। বিদেশ থেকে অতি প্রয়োজনীয় পণ্য আমদানি করার মতো পর্যাপ্ত বৈদেশিক অর্থও এখন দেশটির কাছে নেই। এ অর্থনৈতিক দুরাবস্থার প্রভাব পড়েছে পাকিস্তানের প্রতিটি ক্ষেত্রে। এ থেকে বাদ যায়নি পাকিস্তানিদের অতি প্রিয় পানীয় চা। বিদেশ থেকে চা আমদানি করতে না পারার কারণেই দাম এমন আকাশ ছুঁয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন গতকাল রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, কিছুদিন আগেও পাকিস্তানে যে মানের চা বিক্রি হত প্রতি কেজি ১ হাজার ১০০ রুপিতে, সেই চা এখন ১ হাজার ৬০০ রুপিতে বিক্রি হচ্ছে।

স্থানীয় দোকানদারা জানিয়েছেন, ১৭০ গ্রামের গুঁড়ো চা ২৯০ রুপি এবং এলাচ দেওয়া চায়ের প্যাকেটের দাম ৩২০ রুপি থেকে বেড়ে ৩৫০ রুপি হয়েছে। ৪২০ গ্রামের প্যাকেটের দাম ৫৫০ রুপি থেকে বেড়ে হয়েছে ৭২০ রুপি এবং এবং ৯০০ গ্রাম ওজনের প্যাকেটের দাম ১ হাজার ৩৫০ রুপি থেকে বেড়ে ১ হাজার ৪৮০ রুপি হয়েছে।

ফেডারেশন অব পাকিস্তান চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ়-এর চা সংক্রান্ত স্থায়ী কমিটির আহ্বায়ক জিশান মাকসুদ বলেছেন, ‘দেশে চায়ের সংকট ক্রমে বাড়ছে। পরের মাসে অর্থাৎ মার্চে এই ক্ষেত্রে বিশাল ঘাটতি দেখা যাবে। আমদানি বন্ধ থাকাতেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে। আসন্ন রমজান মাসে ১ হাজার টাকা প্রতি কেজি চায়ের দাম বেড়ে ২ হাজার ৫০০ টাকা পর্যন্ত হতে পারে!’

পাকিস্তান যে পরিমাণ চা আমদানি করে তার ৯০ ভাগই আসে আফিক্রার দেশ কেনিয়া থেকে।

সূত্র: আমাদের সময়
আইএ/ ১৪ ফেব্রুয়ারি ২০২৩

Back to top button